বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৮:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
তাহিরপুরে অজ্ঞাত বৃদ্ধার ঠিকানা খুঁজছে এলাকাবাসী নিবন্ধন না থাকায় সাভারে বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টকে ১ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুল পড়ুয়া কিশোরকে পিটিয়ে হত্যা, সাভারে ২ জনের লাশ উদ্ধার পাটগ্রামে ভারতীয় শাড়ী ও কসমেটিক্স সহ আটক ২ নৌকার মাঝি মোহাম্মদ আলী, ধানের শীষ হাতে সাইফুল আলম বরগুনায় গণপূর্ত বিভাগের জলাশয় অবৈধভাবে দখল করে মাছ চাষ বগুড়ায় ভাতিজার লাঠির আঘাতে চাচার মৃত্যু ঘোড়াঘাটে বালু বোঝাই ট্রাকে ফেন্সিডিলসহ গ্রেফতার ২ সাভারে টায়ার পুড়িয়ে পরিবেশ দূষণ, ৫টি কারখানা গুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত মন্ত্রণালয়ের কোন কর্মকর্তা কর্মচারী দুর্নীতি করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: অতিরিক্ত সচিব

অধ্যক্ষ আব্দুর রশিদের মৃতুবাষির্কী আজ

মমিনুল ইসলাম মমিন, ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহ-৭ ত্রিশাল সংসদীয় আসনের প্রথম এমপি অধ্যক্ষ আব্দুর রশিদের ৩য় মৃতুবাষির্কী আজ। তিনি ২০১৭ সালের এই দিনে মৃত্যুবরণ করেন।

বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতার পরবর্তি ১৯৭৩ সালের নির্বাচনে ময়মনসিংহ-৭ ত্রিশাল সংসদীয় আসনের প্রথম এমপি হিসেবে বিপুল ভোটে নির্বাচিত হন ত্রিশাল নজরুল ডিগ্রী কলেজের (বর্তমান- সরকারি ত্রিশাল নজরুল ডিগ্রী কলেজ) অধ্যক্ষ আব্দুর রশিদ। ময়মনসিংহ জেলার একজন শিক্ষায়তনিক ব্যক্তি ও রাজনীতিবিদ হিসেবে যিনি বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতির সাথে যুক্ত ছিলেন। বাংলাদেশ আওয়ামী লীগের হয়ে নৌকা প্রতীকে নিয়ে ময়মনসিংহ-৭ ত্রিশাল সংসদীয় আসনে ১৯৭৩ সালে জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করে বিপুল ভোটে নির্বাচিত হন তিনি। ১৯৭৩ সালে নির্বাচিত হয়ে ১৯৭৫ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন অধ্যক্ষ আব্দুর রশিদ।

ময়মনসিংহ-৭ ত্রিশাল সংসদীয় আসনের প্রথম এমপি অধ্যক্ষ আব্দুর রশিদ ১৯৪৩ সালের ২৮ জানুয়ারি ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলার ত্রিশাল নামাপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৫৭ সালে দরিরামপুর হাইস্কুল থেকে মেট্রিকুলেশন, ১৯৫৯ সালে আনন্দ মোহন কলেজ থেকে ইন্টারমিডিয়েট, ১৯৬১ সালে বগুড়া আজিজুল হক কলেজ থেকে বিএ এবং ১৯৬৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ ডিগ্রি অর্জন করেন।

তিনি ১৯৬৭ সালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নামে সর্বপ্রথম প্রতিষ্ঠিত নজরুল কলেজের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৮৬ সালের ২৮ এপ্রিল তিনি একই কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগপ্রাপ্ত হন এবং ২০০৩ সালের ৩০ জুন অবসর গ্রহণ করেন। তিনি ২০১৭ সালের ১৪ মে ঢাকার সেন্ট্রাল হাসপাতালে ৭৯ বছর বয়সে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে স্ত্রী ও মেয়ে জেনিফার ফারহানা রশিদ ছেলে মোঃ জাকাউর রশিদ সহ অসংখ্য গুণগ্রাহি রেখে যান।

ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবির নামে প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার অন্যতম উদ্যোগী অধ্যক্ষ আব্দুর রশিদ। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের জমি সমন্বয়কারী হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন তিনি। এসময় তিনি এলাবাসীর কাছ থেকে ১০ (দশ) একর সম্পত্তি বিশ্ববিদ্যালয়ের নামে দান করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সেই সুবাদে বিশ্ববিদ্যালয়ে এই গুণিজনের নামে হলের নাম করনের দাবী রয়েছে দীর্ঘদিনের।

এছাড়াও তিনি সাবেক দরিরামপুর হাইস্কুল (নজরুল একাডেমী) বর্তমানে সরকারি নজরুল একাডেমীর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৪ সালে ২৮ জুলাই থেকে ১৯৭৮ সালের মে পর্যন্ত তিনি বিআরডিবি, ত্রিশালের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

এ দিনটি উপলক্ষে ত্রিশালের বিভিন্ন রাজনৈতীক ও সামাজিক সংগঠন অধ্যক্ষ আব্দুর রশিদের রুহের মাগফেরাতের জন্য ভিন্ন ভিন্ন কর্মসূচী, দোয়া ও মাহফিল সহ ইফতার বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে।


আপনার মতামত লিখুন :

One response to “অধ্যক্ষ আব্দুর রশিদের মৃতুবাষির্কী আজ”

  1. Mr.was one year senior class ix-first boy[1956], & I started in class viii.Next year he was first boy class x, I promoted to as first boy class ix[1957], he was first boy of class-x. Later passing matric in 1959, I went to Dhaka college, next EPUET> graduated in 1966. Later I was outside of BD & now in USA. So recollecting school period & Mr. Rashid with other expired[ like my classmate Mr.Zamshed-Teishal-became Batenary Dr., contacted ,expired], and also classmate Mr.Shiraj-contacted/met to know who are alive & how they are doing.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ