বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৫:৪২ পূর্বাহ্ন

অনলাইন লাইভ স্ট্রিমিং এর মাধ্যমে বিতর্কে নতুন মাত্রা যোগ করল OPPS

এ এম আব্দুল ওয়াদুদ (শেরপুর প্রতিনিধি)

Once a Debater, Always a Debater” স্লোগান কে সামনে রেখে এগিয়ে যাচ্ছে OPPS।অনলাইন ডিবেটিং” শুনতে অবাক লাগলেও সত্যিই যে , দেশের একদল উদ্যমী তরুনের আন্তরিক অংশগ্রহণে চালু হয়েছে বাংলাদেশ এর প্রথম লাইভ স্ট্রিমিং অনলাইন ডিবেট প্ল্যাটফর্ম Online Platform For Potential Spreading of Debate (Opps!!)

করোনাভাইরাস মহামারী এর সময়ে সারাদেশ যখন লকডাউন এ স্থবির তখনই শেরপুর কলেজ ডিবেটিং ক্লাবের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক বিতার্কিক জারীন তাসনিম লিশা এবং রুয়েট ডিবেটিং ক্লাবের বিতার্কিক মুঈন আহমদের উদ্যোগ ও পরিকল্পনায় চালু হওয়া চমৎকার এই ওপেন প্লাটফর্মটি তরুন প্রজন্মের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।

সদ্য প্রতিষ্ঠিত Opps এর উদ্দেশ্য করোনা মহামারীর এই ভয়াবহ সময়ে হোম কোয়ারেন্টাইন এ অবস্থানরত তরূন প্রজন্মের মাঝে এই অবসর সময়ে বুদ্ধিভিত্তিক চর্চা এবং বাকশিল্পের প্রয়াস ঘটানো, যাতে করে সমাজে এই নতুন প্ল্যাটফর্মটির মাধ্যমে সচেতনতার প্রসার ঘটে।

মূল উদ্যোক্তা জারীন তাসনিম লিশার সাথে কথা বলে জানা যায়,”প্ল্যাটফর্মটি প্রথম অবস্থায় বেশিরভাগ শেরপুরের বিতার্কিকদের অংশগ্রহণে গড়ে উঠলেও এটিকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়াই তার মূল লক্ষ্য।সাময়িক ভাবে কোন শিক্ষার্থী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিরত থাকলেও তাকে যেন বিতর্ক থেকে বিরত না থাকতে হয়,এমন ভাবনার গভীরতা থেকেই তার অনলাইন লাইভ স্ট্রিমিং ডিবেটিং এর পথচলা।”

তিনি আরো জানান,”এই প্ল্যাটফর্মটিকে তিনি অন্য কোন সংগঠনের অধীনে না এনে এটাকে সারা বাংলাদেশের সকল বিতর্কপ্রেমীদের জন্য মুক্ত রাখতে চান।

এই প্লাটফর্মটি চালু করার পেছনে শুরু থেকে নিরলস পরিশ্রম করেছেন বিতার্কিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক মোনেম শাহরিয়ার অন্তু।কারিগরি,ডিজাইনিং এবং ব্রডকাস্টিং এর ক্ষেত্রে শুরু থেকেই অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন
ঢাকার বিতর্ক প্রেমী তাকি তাহমিদ এবং শেরপুর কলেজ ডিবেটিং ক্লাবের সভাপতি জায়েদ হাসান সৌরভ, ও  সহ সভাপতি ইমামুল হাসান তানভীর এবং শেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এর বিতার্কিক নৌশিন তাবাসসুম সুস্মি।

সহ উদ্যোক্তা মুঈন আহমদ প্লাটফর্মটি সম্পর্কে বলেন, “নতুনদের মাঝে যারা একদম এ ডিবেট পারে না তাদের জন্য বিশাল অবসর সময়ে এই পেইজ থেকে আয়োজিত বিভিন্ন সেশন,কর্মশালা এবং বিতর্ক এ অংশগ্রহণ করে নিজের বাকশিল্পের চর্চাকে শাণিত করে নেয়ার জন্য এটি এক দারুণ সুযোগ।

এছাড়াও প্রান্তিক অঞ্চল এর যে সমস্ত বিতার্কিক মূলধারার ডিবেট কালচারের সাথে পরিচিত নয়,তাদেরকে বিতর্ক এর মূলধারার বিভিন্ন গাঠনিক দিকের সাথে পরিচিত করিয়ে দেয়ার ভাবনা থেকেই তাদের এ আয়োজন। ”

এছাড়াও শুরু থেকে বিভিন্ন প্রকার পরামর্শ দিয়ে ভূমিকা পালন করেছেন ডিস্টিক্ট ডিবেট ফেডারেশন এর সাধারণ সম্পাদক এস এম ইমতিয়াজ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক রাজু,  শেরপুর কলেজ ডিবেটিং ক্লাবের উপদেষ্টা এমদাদুল হক রিপন ও সাবেক সাধারণ সম্পাদক শুভংকর সাহা।

প্লাটফর্মটি ইতিমধ্যেই শেরপুর,জামালপুর,ময়মনসিংহ,যশোর,খুলনা,রাজশাহী জেলার বিভিন্ন কৃতি বিতার্কিক এবং মানসম্মত বিচারকদের প্রত্যক্ষ অংশগ্রহণের মাধ্যমে তাদের কার্যক্রম উদ্যমের সাথে শুরু করেছে।

সবিশেষে এই উদ্যোগটি সম্পর্কে জাতীয় পর্যায়ে বাংলাদেশের শ্রেষ্ঠ বিতার্কিক এমদাদুল হক রিপন বলেন,”আমি প্রযুক্তির মাধ্যমে ঘরে বসে অনলাইনের মাধ্যমে যুক্তির বাণি ছড়ানোর এই প্রয়াসকে শেরপুরবাসীর পক্ষ থেকে আন্তরিক সাধুবাদ ও অভিবাদন জানাই।”

এছাড়া বাংলাদেশে বিতর্ককে ছড়িয়ে দেবার এই উদ্যোগে তিনি সর্বাত্মক পাশে থাকার ও সার্বিকভাবে সহযোগিতা করার জন্য অঙ্গীকার পোষণ করেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ

Spoken English কোর্স