শনিবার, ০৬ মার্চ ২০২১, ১১:৪৬ পূর্বাহ্ন

আগামী ২০ বছরে ১০০ টি শিল্প পার্ক স্থাপন করা হবে: বিসিক চেয়ারম্যান

নাজমুল হাসান, বগুড়া প্রতিনিধি

বগুড়ায় মাস ব্যাপি বিসিক শিল্প ও পণ্যমেলা ২০২১ আয়োজন করেছে। শহরের আলতাফুন্নেছা খেলার মাঠে মাসব্যাপী চলবে এই মেলা। বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ১১ টার দিকে বগুড়ায় ‘বিসিক শিল্প ও পণ্যমেলা ২০২১’ এর উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত সচিব মোশতাক।

মেলায় বগুড়া ছাড়াও নওগাঁ, গাইবান্ধা, রংপুর, জয়পুরহাট, সিরাজগঞ্জসহ দেশের বিভিন্ন জেলা থেকে ৮০ টি স্টল অংশ নিয়েছে। মেলা চলবে প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ১০ টা পর্যন্ত।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান মো. মোশতাক হাসান বলেছেন, আগামী ২০ বছরের মধ্যে সারাদেশে ৪০ হাজার একর জমিতে ১০০ শিল্প পার্ক স্থাপন করা হবে। এতে দেশীয় বিনিয়োগকারীদের জন্য অর্ধেক জায়গা দেওয়া হবে। আর বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাকী জায়গা দেওয়া হবে শিল্প কারখানা গড়ে তোলার জন্য। কৃষির পাশাপাশি সুসংগঠিত শিল্পই পারে দেশকে সমৃদ্ধ করতে।

প্রধান অতিথির বক্তব্যে মোশতাক হাসান বলেন, বাংলাদেশে এখন বিদেশি বড় বিনিয়োগ নেই। বড় শিল্প পার্ক না থাকার কারণে বিনিয়োগকারীরা আগ্রহী হচ্ছেন না। অপরিকল্পিত শিল্প কারখানা গড়ে ওঠার জন্য ব্যাপকভাবে পরিবেশ দূষণ হচ্ছে। এসব কারণেও বিদেশিরা আমাদের দেশে বিনিয়োগ করার আগ্রহী হারিয়ে ফেলেছেন। তবে বিসিক তার নতুন সক্ষমতায় সারাদেশে বিশাল আকারে শিল্প পার্ক স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে বগুড়াতেই প্রথম শিল্প নগরী স্থাপন করা হবে।

বিসিক সূত্রে জানা গেছে, সবজি আর কৃষকের অবদানের কথা গুরুত্ব দিয়ে বগুড়ায় কৃষি ভিত্তিক একটি শিল্প নগরী গড়ে তোলার চেষ্টা করা হচ্ছে। এই জন্য জেলা প্রশাসকের সাথে সংশ্লিষ্ট দপ্তরের কথা হয়েছে। এই শিল্প নগরী গড়ে তোলার জন্য ৫০০ একর জমি লাগবে।

মেলায় শাড়ি-কাপড়, থ্রিপিস, চামড়াজাত পণ্য, হস্ত ও কুটির শিল্পজাতপণ্য, প্রক্রিয়াজাত খাদ্য, বাটিকের কাপড়, মধু, মাটির তৈজসপত্র, পাটজাত পণ্যসহ বিভিন্ন দেশীয় পণ্যের পসরা সাজিয়েছেন উদ্যোক্তারা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ

Spoken English কোর্স