শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ১১:২৫ পূর্বাহ্ন

ওএমএস চাল বিতরণে অনিয়মের অভিযোগ

হাছিনুর আকরাম, চাঁদপুর

চাঁদপুর জেলার প্রতি ইউনিয়নে পাঁচ শতাধিক মানুষ ১০ টাকা দরে চাল পাবার কথা থাকলেও চাল পাচ্ছেন না প্রকৃত অভাবীরা। ওজনে কমসহ অনেক ধরণের অভিযোগ উঠলেও দায় এড়িয়ে যাচ্ছেন সংশ্লিষ্ট সকলেই।

অভিযোগের ভিত্তিতে সরোজমিনে দেখা যায় চাঁদপুর জেলায় প্রায় অর্ধ লক্ষ মানুষের নামে ১০ টাকা দরে ৩০ কেজি করে চাল পাবার কথা। কিন্তু ডিলারদের কাছে যে তালিকা রয়েছে তা হালনাগাদ করা হয়নি কয়েকবছর। যদিও মন্ত্রণালয় থেকে তালিকা হালনাগাদকরণের জোর নির্দেশনা প্রদান করা হয়েছে চলতি বছরেই দুবার। তালিকায় রয়েছে অনেক অসঙ্গতি।

একই নাম্বার একাধিকবার ব্যবহার, মৃত ব্যক্তির নাম, বিদেশে অবস্থানরত ব্যক্তির নামসহ বেশ কয়েকটি অসঙ্গতি রয়েছে তালিকাগুলোতে। অভিযোগের সত্যতা স্বীকার করেছেন একাধিক ডিলার। তারা বলেন, আমাদের কাজ চাল দেওয়া। যারা কার্ড নিয়ে আসে তাদেরকেই চাল দেওয়া হয়। কার্ড প্রদান করেন চেয়ারম্যান মেম্বার, এখানে আমাদের কোন হাত নেই। বরং প্রতি বস্তাতেই চাল কম থাকে, চাল উঠানোর সময় লেবার খরচ, গাড়ী ভাড়া ছাড়াও অতিরিক্ত টাকা দিতে হয় সিএসডি গোডাউনের টেবিলগুলোতে। সবকিছু মিলিয়ে যা লাভ হয় তা খুবই নগণ্য।

এব্যাপারে সিএসডি গোডাউনে যোগাযোগ করলে তারা অভিযোগ অস্বীকার করে বলেন, লেবার খরচ ছাড়া আমরা কোন টাকা নেই না। আর চাল ১৯-২০ কম হতে পারে, বস্তা প্রতি সর্বোচ্চ পাঁচশো প্রাম, এর বেশি নয়।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ