শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১১:৫৮ পূর্বাহ্ন

করোনা নিয়ে কিছু কথা ও পরামর্শ

অধ্যক্ষ মাজেদ আহমেদ চঞ্চল

হাত ধোয়ার অভ্যাসের পাশাপাশি, যারা স্যান্ডেল পরে বা খালি পায়ে হাঁটেন,তাদের কে অন্তত নিজের ঘরে ঢোকার আগে, স্যান্ডেল ছেড়ে, হাতের মত সাবান-পানি দিয়ে আধা মিনিটের মত পা ধুয়ে ঘরে ঢুকতে হবে। স্যান্ডেল ঘরে নিতে হলে স্যান্ডেলও সাবান পানি দিয়ে আধা মিনিটের মত ধুতে হবে।

এর কারণ হচ্ছে, ( আমরা শুনছি) কোভিন-১৯ একটি ভারী ভাইরাস, এটি মাটি বা শক্ত কাটামোতে ১১-১২ ঘন্টা বেঁচে থাকে।

স্যান্ডেল যেহেতু হাঁটার সময় উপর-নিচে আঁছড়ে পড়ে,তাই মাটিতে থাকা ভাইরাস স্যান্ডেলের তলায় তো বটেই, উপরেও কিংবা পায়ের তলায় বা হাঁটুর নিচেও আশ্রয় নিতে পারে। এ ক্ষেত্রে লুংগী, প্যান্ট, সালোয়ার, শাড়ি বা বোরকায় ও অবলম্বন করতে পারে। পায়ে সু থাকলে এতে অনেকটা নিরাপদ থাকা যাবে মনে হচ্ছে।

এছাডা যারা রিক্সা,গাড়ি বা অন্য কোন যানবাহনে চড়েন, তাদের কে বাহনে অযথা সিটের উপরে, নিচে,বা আশেপাশের কাটামোতে ধরা সহ হাতের ব্যবহার যথাসাধ্য কম করতে হবে। দোকানে গেলে বা কোথাও দাঁড়ালে আমরা টেবিল, খুঁটি, দেয়াল বা অন্য কোন কাটামতে টেস দেয়া সহ হাত ও শরীরের অযথা ব্যবহার থেকে বিরত থাকব। হাত দিয়ে টাকা-পয়সার লেন দেনে ও আমাদের সতর্ক থাকতে হবে।

বাজারের ব্যাগ গুলো রিকসার নিচে পায়ের কাছে না রেখে, যথাসাধ্য আলতো ভাবে লটকিয়ে রাখা ই মনে হয় ভাল হবে। আর ঘরে আসার পর, মানুষের টাচ করা সকল পলি ব্যাগ ই জমিয়ে পুড়িয়ে ফেলা যেতে পারে। বাজারের লেনদেনে ফেরত আসা টাকা-পয়সা গুলো ও আলতো করে একটু আলাদা রাখা যেতে পারে।

বন্ধুরা, কথায় বলে, বলা সহজ কিন্তু করা কঠিন। আমি তাই যা বললাম,শত ভাগ নিজেও করতে পারিনি,তবে শুরু করেছি। আপনারাও শুরু করুন,দেখবেন একসময় সবাই অভ্যস্ত হয়ে যাব।

আল্লাহ আমাদের সবাই কে এই বিপদ হতে মুক্তি দিন। আমিন। আল্লাহ হাফেজ।

অধ্যক্ষ মাজেদ আহমেদ চঞ্চল
চেয়ারম্যান, সীমান্তিক আরইসি, সিলেট ও
কোষাধ্যক্ষ, আঞ্চলিক স্কাউটস,সিলেট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ