বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ০৯:৩০ পূর্বাহ্ন

করোনা সংকট মোকাবেলায় অসহায় শিক্ষার্থীদের পাশে বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি

সাজ্জাতুজ জামান সুজন, গোপালগঞ্জ প্রতিনিধি

মহামারী করোনাভাইরাস পরবরর্তী সময়ে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ স্বাভাবিক করতে এবং শিক্ষার্থীদের দূরাবস্থার কথা চিন্তা করে বিশেষ সহযোগিতামূলক বৃত্তি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

আজ (সোমবার) বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড. হাসিবুর রহমান এবং সাধারণ সম্পাদক মোঃ রকিবুল ইসলাম সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, “বাংলাদেশের সমাজ কাঠামাে ও সাধারণ মানুষের জীবন ধারণে করোনা ভাইরাস দীর্ঘস্থায়ী প্রভাব ফেলবে। ফলে শিক্ষার্থীদের কল্যাণে আমাদের সুদূরপ্রসারি কিছু চিন্তা করাই যুক্তিসংগত বলে আমরা মনে করছি।

এ লক্ষ্যে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে শিক্ষক সমিতির কার্যনির্বাহী কমিটির এক জরুরী সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভা থেকে আলােচনার মাধ্যমে সর্বসম্মতিক্রমে শিক্ষক সমিতি দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

সিদ্ধান্ত দুটির মধ্যে একটি হলো, শিক্ষক সমিতির তত্ত্বাবধানে শিক্ষার্থীদের অগ্রাধিকারের ভিত্তিতে দুর্যোগ পরবর্তী বিশেষ সহায়তা বৃত্তি প্রদান করা হবে। প্রত্যেক বিভাগের সভাপতি এবং শিক্ষকমণ্ডলীর সুপারিশক্রমে উক্ত শিক্ষার্থীদের নির্বাচন করা হবে। দ্বিতীয় সিদ্ধন্ত হলো, শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য যেকোনাে প্রকার সমস্যায় প্রয়ােজনীয় পরামর্শের দিকটি বিবেচনায় রেখে শিক্ষক সমিতি হটলাইন সেবা চালু করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে এবং শিক্ষার্থীদের নিয়ােক্ত নম্বরে যােগাযােগের জন্য জানানাে।

এ বিষয়ে বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড. হাসিবুর রহমান বলেন, করোনা ভাইরাস পরবর্তী সময়েও আমাদের একটি কঠিন সময় পার করতে হবে। সেমিস্টার ফি, পরীক্ষার ফি প্রদানসহ পড়ালেখার খরচ চালিয়ে নিতে অনেক শিক্ষার্থীকেই হয়তো আর্থিক সমস্যার মুখোমুখি হতে হবে। এসকল দিক বিবেচনা করেই আমরা করোনা পরবর্তী সময়ে বিশেষ সহায়তা বৃত্তি প্রদানের সিদ্ধান্ত নিয়েছি।

উল্লেখ্য এর আগে শিক্ষক সমিতির প্রত্যক্ষ তত্ত্বাবধানে শিক্ষার্থী এবং প্রান্তিক মানুষের পাশে দাড়ানাের জন্য গত ৩১ মার্চ ২০২০ তারিখে “COVID-19 EMERGENCY FUND” নামে একটি তহবিল গঠন করা হয়েছিল। উক্ত তহবিল থেকে প্রাথমিকভাবে ১০৫ টি অস্বচ্ছল ও অসহায় পরিবারকে জরুরি ভিত্তিতে খাদ্য এবং অর্থ সহযােগিতা দেওয়া হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ১৩ জন শিক্ষার্থীকে চিকিৎসা এবং খাদ্য সহায়তা বাবদ ৪১৭৩০/= টাকা প্রদান করা হয়েছে।

মানিসক স্বাস্থসেবা এবং পরামর্শের জন্য যােগাযোগঃ
১. ০১৭৬৬৪৮৮২৭০ (শামসুল আরেফীন, প্রচার সম্পাদক, শিক্ষক সমিতি)
২. ০১৭৫৮৯৫০০০০ (অভিজিৎ বিশ্বাস, সদস্য, শিক্ষক সমিতি)
৩. ০১৯২৪০৫৯০২৬ (এমদাদুল হক, সদস্য, শিক্ষক সমিতি)
৪. ০১৭৭৯২৯৫৩৫৭ (শানিতা জামান স্মৃতি, সদস্য, শিক্ষক সমিতি)


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ