বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৫:০৮ পূর্বাহ্ন

কুড়িগ্রামে ৩দিন ব্যাপী বইমেলা শুরু

সাজেদুল করিম সুজন, কুড়িগ্রাম প্রতিনিধি

প্রতিবছরের ন্যায় গতকাল কুড়িগ্রামে শুরু হয়েছে ৩দিন ব্যাপী অমর একুশে বইমেলা-২০২০। তবে পরিবর্তন হয়েছে স্থানের, প্রায় প্রতিবছর একুশে বইমেলা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত কুড়িগ্রাম শিশু নিকেতনের মধ্যে অনুষ্ঠিত হলেও এবার শিশু নিকেতনের বিভিন্ন উন্নয়ন মূলক কাজ চালু থাকায় সেখানে সম্ভব হয়নি এবার। স্থান পরিবর্তন করে নেয়া হয়েছে কুড়িগ্রাম কলেজ মোড় বিজয়স্তম্ভ মাঠ, জেলা স্টেডিয়ামের পাশে।

একুশের বইমেলা উদ্বোধন করেন জেলা প্রশাসক জনাব সুলতানা পারভীন। সাথে ছিলেন জেলা পুলিশ সুপার মহিবুল ইসলাম খান। তার সাথে উপস্থিত ছিলেন জেলার বিভিন্ন ধরনের রাজনৈতিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

৪০ টিরও বেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে এবারের বই মেলায়। প্রতিটি স্টলে থাকছে হরেক রকমের বই। বিশেষ করে পাঠকদের মাঝে আগ্রহের সৃষ্টি করছে নিজ জেলার কবি-লেখকদের বইগুলো।

এই মুহূর্তে ব্যাপক সাড়া ফেলেছে আব্দুল খালেক ফারুক’র লেখা “শব্দহীন প্রলাপ” এবং আবু জোবায়ের আল মুকুল’র লেখা “কুড়িগ্রামের সাতকাহন”। একুশে বইমেলা উদ্বোধনের পর থেকেই পাঠকেরা ভিড় জমাচ্ছে বইয়ের স্টলগুলোতে। কিনতেছেন তাদের পছন্দের বইগুলো।

মেলায় পাঠকদের বিশ্রামের জন্য রয়েছে বিশ্রামাগার।মেলার পরিবেশ রক্ষার্থে রয়েছে নিরাপত্তা বাহিনী। এদিকে সম্মানিত ব্যক্তিবর্গরা একুশে মেলা পরিদর্শন শেষে অমরএকুশকে বুকে ধারণ করে স্মৃতিস্তম্ভ মঞ্চে নিজেদের অভিব্যক্তি প্রকাশ করেন।

অমর একুশের মতবিনিময় ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন-মোসাম্মৎ সুলতানা পারভীন, জেলা প্রশাসক কুড়িগ্রাম। বিশেষ অতিথি-জনাব মহিবুল ইসলাম খান, পুলিশ সুপার কুড়িগ্রাম। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-জনাব জাফর আলি-চেয়ারম্যান জেলা পরিষদ কুড়িগ্রাম, আমিনুল হক মঞ্জু মন্ডল-সাধারণ সম্পাদক জেলা আওয়ামী লীগ কুড়িগ্রাম, আহসানুল হাবিব নিলু-সভাপতি জেলা প্রেসক্লাব কুড়িগ্রাম, এছাড়া উপস্থিত ছিলেন-কবি ও লেখক- জনাব আব্দুল খালেক ফারুক, রাশেদুজ্জামান বাবু, কবি আবু যোবায়ের আল মুকুল সহ আরো অনেকে। আলোচনা ও মতবিনিময় সভা শেষে একুশের চেতনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ

Spoken English কোর্স