বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৫:৪১ পূর্বাহ্ন

কুলাউড়ায় রাস্তা ভাঙ্গন, যাতায়াত বিচ্ছিন্নের আশংকায় ১৫ গ্রামের মানুষ

আশরাফুল ইসলাম জুয়েল, কুলাউড়া প্রতিনিধি

কুলাউড়ায় ভারি বর্ষণ আর উজানের ঢেউয়ে ফানাই নদীর পানি বেড়ে রাউৎগাঁও ইউনিয়নের একটি নতুন পাকা রাস্তা ভেঙে যাওয়ায় স্থানীয় এলাকার ১৫টি গ্রামের মানুষ যোগাযোগ বিচ্ছিন্নের আশংকায় রয়েছেন। এ নিয়ে স্থানীয় জনসাধারণ পানি উন্নয়ন বোর্ডের কতৃপক্ষের হস্তক্ষেপ চেয়েছেন।

তথ্য নিয়ে জানা যায়, কুলাউড়া উপজেলা রাউৎগাঁও ইউনিয়নের মুকুন্দপুর গ্রামে মধ্য দিয়ে ভয়ে যাওয়া পানাই নদীর ভাঙ্গনে বিলিন হয়ে যাচ্ছে চৌধুরী বাজার, কর্মধা হইতে মুকুন্দপুর কবিরাজী রাস্তা । এই রাস্তা দিয়ে দক্ষিণাঞ্চলের তিনটি ইউনিয়নের প্রায় ১৫ গ্রামের হাজার হাজার মানুষ থানা সদরের এই রাস্তা দিয়ে যাতায়াত করেন। সম্পতি এই পাকা রাস্তাটি সংস্কার করা হয় গেলো কয়েক মাস আগে। এদিকে ফানাই নদীর খনন পক্রিয়ার কাজ চলছে । করোনা ভাইরাসের কারনে কাজ বন্ধ রয়েছে। ফানাই নদীর হাসমতের বাড়ির সামন হইতে হাসিম মিয়ার বাড়ির পাশ পর্যন্ত ফানাই নদীর কবলে। ফানাই নদীর ভাঙ্গনের কবলে উক্ত রাস্তার আর তিনটি স্থানে ভাঙ্গনের আশংকা রয়েছে। এলাকাবাসী অনেকেই জানান যেহেতু ফানাই নদী খননের পক্রিয়া চলছে সেহেতু রাস্তা রক্ষা করতে হলে নদীটির এই ভাঙ্গন অংশে নদীর বাক কাটা একান্ত প্রয়োজন। এই ভাঙ্গন অংশে প্রতি বছর বর্ষা মৌসুমে নদী ভাঙ্গনের সৃষ্টি হয় এবং মেরামত হয়। অপরিকল্পিত ভাবে মেরামত হওয়ার কারনে নদী ভাঙ্গনের এই সমস্যাটি সমাধান হচ্ছে না।

ভারী বর্ষন ও নদীর পাহাড়ি ডলে পাকা রাস্তার এই অংশ এবং রাজা মিয়ার বাড়ির পাশে এই রাস্তার প্রায় ৫০০ফিট জায়গায় খুবই ঝুঁকিপূর্ণ রয়েছে, যে কোন সময় ফানাই নদীর পাহাড়ি ডলে রাস্তাটি ভেঙ্গে মুকুন্দপুর,একিদত্তপুর সহ বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়ে ক্ষতি সাধিত হতে পারে আউশ খেতের ফসল। এতে নদী ভাঙ্গন আতংকে সময় পার করছে স্থানীয় এলাকাবাসী। জরুরী ভিত্তিতে রাস্তার এই অংশটি মেরামতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য উর্ধতন কতৃপক্ষের হস্তক্ষেপ চেয়েছেন।

এবিষয় জানতে চাইলে পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী আব্দুল কাদের খান মোবাইলে বলেন, আমি বিষটি জেনেছি রাস্তা ভাঙ্গন প্রতিরোধ করেত আগামীকাল পরিদর্শনে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ

Spoken English কোর্স