বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০১:৫৫ অপরাহ্ন

খুবিতে হ্যান্ড স্যানিটাইজার তৈরী: বোতল সংকটে ব্যাহত হচ্ছে কার্যক্রম

মতিউর রহমান,খুবি প্রতিনিধি

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) স্বল্প পরিসরে তৈরী হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার কিন্তু উপযুক্ত বোতল বাজারে না পাওয়ার কারণে পর্যাপ্ত পরিমাণ প্রস্তত করা সম্ভব হচ্ছেনা।

গতকাল বৃহস্পতিবার প্রাথমিকভাবে ৬০ মিলির ৩৬ বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরী করে খুবির রসায়ন বিজ্ঞান ডিসিপ্লিন। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হলে এ নিয়ে ব্যাপক সাড়া পাওয়া যায়। বর্তমানে ৬০ মিলির প্রত্যেক বোতল ৭৫ টাকায় বিক্রি করা হচ্ছে। রসায়ন বিভাগের ল্যাবে যে হ্যান্ড স্যানিটাইজার রয়েছে তা দিয়ে ৬০ মিলির আরো ৭০০ বোতল প্রস্তুত করা সম্ভব। আশা করা হচ্ছে বোতল সংগ্রহ করে আগামী ২ সপ্তাহের মধ্যে এ ৭০০ বোতল প্রস্তুত করা সম্ভব হবে।

স্যানিটাইজার তৈরীর কাজটি পরিচালনা করছেন রসায়ন বিজ্ঞান ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. হোসনে আরা। তিনি বলেন, “বাজারের হ্যান্ড স্যানিটাইজারের চড়া মূল্য থাকায় সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে আমরা এ কাজের উদ্যোগ নিয়েছি এবং উৎপাদন খরচেই এগুলো বিক্রয় করছি। আর্থিক এবং উৎপাদন স্বল্পতার কারণে প্রাথমিক ভাবে আমরা এগুলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থীদের মাঝে সরবারহ করবো। তবে কোনো প্রতিষ্ঠানের পক্ষ থেকে আর্থিক সহযোগিতা বা স্পন্সর পেলে আমরা বিনামূল্যেই এগুলো বিতরণ করতে পারবো”।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ ফয়েক উজ্জামান বলেন, “খুলনা বিশ্ববিদ্যালয় সব সময় মানুষের পাশে থাকতে চায়। রসায়ন বিজ্ঞান ডিসিপ্লিনের এ কার্যক্রম সত্যিই প্রশংসনীয়। সেজন্য এ কাজে বিশ্ববিদ্যালয় প্রশাসন সার্বিক সহযোগিতা প্রদান করবে”।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ