সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৮:১৩ পূর্বাহ্ন

গাছের সাথে এ কেমন শত্রুতা!

মাসুদ রানা, ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি

পূর্ব শত্রুতার জেরে এক কৃষকের প্রায় ২.৫ বিঘা জমিতে লাগানো ৩০০টি পেয়ারা গাছ কেটে সাবাড় করে দেয়ার ঘটনা ঘটেছে। ২৪ এপ্রিল শুক্রবার দিবাগত রাতে চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলার হাসপুকুর গ্রামের শোলগারি মাঠে এ ঘটনা ঘটিয়েছে দূর্বৃত্তরা।

কৃষক মোঃ মোস্তাকিম ফারুক উপজেলার হাসপুকুর গ্রামের আলহাজ্ব আঃ লতিফ এর ছেলে। তিনি জানান আমি ওই বিলের প্রায় ৩ বিঘা জমিতে বাণিজ্যিক ভিত্তিতে পেয়ারা চাষের উদ্দ্যেশ্যে ৩০০টি গাছ লাগাই। গাছগুলিতে পেয়ারাও ধরেছে। কয়েক দিনের মধ্যেই সেগুলি বাজারজাত করা যেত। অথচ আমার পেয়ারা গাছগুলির সাথে এমন শত্রুতা করা হলো।

তিনি আরও বলেন আমার ১৫০০ বড়ই গাছে কলম করতে গিয়ে ক্ষতি করা নিয়ে অত্র উপজেলার নামোপাচটিকরী গ্রামের আঃ রাকিবের সাথে কথা কাটাকাটির এক পর্যায়ে আমার উপর চড়াও হয়ে মারমুখির অবস্থা সৃষ্টি করে।এছাড়া আমার কারো সাথে ব্যক্তিগত শত্রুতা নেই। কিন্তু এভাবে গাছগুলি কেটে দেবে?

শনিবার সকালে সরেজমিনে মাঠে গিয়ে দেখা যায়, কৃষক মোস্তাকিমের রোপণকৃত ৩০০টি পেয়ারা গাছের মধ্যে হাতেগোনা কয়েকটি গাছ (যেগুলিতে পেয়ার ধরেনি/রোগাক্রান্ত) অবশিষ্ট রয়েছে। এই গাছগুলো থেকে আনুমানিক ক্ষতির পরিমান প্রায় ৪০০০০০(চার লক্ষ টাকা)

মোস্তাকিম ফারুক বলেন , এ বিষয়ে থানায় লিখিত অভিযোগ করব। ঘটনাস্থল ভোলাহাট থানার মধ্যে হওয়ায় সেখানেই অভিযোগ করবেন বলে জানান তিনি।

বিষয়টি খুবই দুঃখজনক।একটি গাছ মানুষ করা আর একটি সন্তান মানুষ করা একই কথা। কারো সাথে ব্যক্তি শত্রুতা থাকতেই পারে। সেকারণে এভাবে গাছগুলি কেটে সাবাড় করতে হবে এটি কোন ভাবেই সমর্থনযোগ্য হতে পারে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ