সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০১:০৮ পূর্বাহ্ন

গৃহবন্দী সময়ে নিজেকে এগিয়ে রাখুন অনলাইনে কোর্স করে

শেখ কামরুজ্জামান, পবিপ্রবি

করোনাকালে গৃহবন্দী থাকার এই সময়ে নিজেকে এগিয়ে রাখুন অনলাইনে কোর্স করে এবং নিজের স্কিল ডেভেলপ করুন। অনলাইনে সময়টাকে কার্যকর উপায়ে ব্যবহার করে ভবিষতের জন্য প্রস্তুত হতে পারেন এখনই। বর্তমানে শিক্ষার হার বৃদ্ধির সাথে সাথে প্রতিযোগিতাও অনেক বেড়ে গেছে। বেশি নম্বর বা বেশি সিজিপিএ থাকলেই এখন সব কিছু হয়ে যায় না। তথ্য প্রযুক্তির যুগে প্রয়োজন হয় অ্যাডভান্সড স্কিল। যেটা না থাকলে জব পাওয়া কষ্টসাধ্য। তাই ইদানিং অনলাইনে অনেক ধরনের সুবিধা দেওয়া হচ্ছে আগ্রহী শিক্ষার্থীদের ও প্রফেশনালদের জন্য। এমনই কয়েকটি অনলাইন সাইট এর কথা আজ এখানে তুলে ধরবো যেখানে আপনি স্কিল ডেভেলপ এর পাশাপাশি পেতে পারেন ফ্রি বা পেইড সার্টিফিকেট।  তবে এখন শুরু করা যাক।

EDX
শিক্ষার জন্য একটি বিশাল অনলাইন সাইট। এটি মাধ্যমিক শিক্ষার উপর ভিত্তি করে কোর্সগুলো সাজালেও এখানে আরও অনেক কিছুই পাওয়া যায়। এটা বেশ উচ্চ অবস্থা সম্পন্ন এবং জনপ্রিয় একটি সাইট। এই সাইট এই ফ্রিতে ২৫০০ এর বেশি কোর্স করতে পারবেন হার্ভার্ড (Harvard), এমআইটি (MIT), বারক্লে, মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় এবং কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় সহ ১৪০ শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানের ।

কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে ভিসিট করুন : www.edx.org

Coursera
আমেরিকাসহ বিশ্বের বড় বড় বিশ্ববিদ্যালয়ের প্রফেসররা এখানে অনলাইন ক্লাস নিয়ে থাকেন। কোর্স শেষে সেসব বিশ্ববিদ্যালয় থেকে কোর্সের ওপর অফিশিয়াল সার্টিফিকেট সংগ্রহ করারও ব্যবস্থা রয়েছে। ডেটা সায়েন্স থেকে শুরু করে সাউন্ড এডিটিং; সব বিষয়ের কোর্স রয়েছে এ সাইটে। এই সাইটে কোর্সের সংখ্যা প্রায় ২০০০। আর এই কোর্সগুলোর বেশিরভাগই করা যায় সম্পূর্ণ বিনামূল্যে কিংবা অনেক কম খরচে। শুধু সার্টিফিকেটের জন্য অতিরিক্ত ডলার দিতে হয়।

কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে ভিসিট করুন : www.coursera.org

Udemy
এই সাইটে বিভিন্ন টপিকের ওপর অনেক ক্যাটাগরি রয়েছে, আপনি আপনার পছন্দ অনুযায়ী কোর্স বেছে নিতে পারেন, এখানে প্রায় ৬৫ হাজার অনলাইন কোর্স রয়েছে। তবে এখানে কোর্স করার খরচ অন্য সাইটগুলোর তুলনায় একটু বেশি। ১১ ডলার থেকে শুরু করে ৫০০ ডলার পর্যন্ত কোর্স ফি রয়েছে এ সাইটে। সবচেয়ে জনপ্রিয় কোর্স হল ‘বিজনেস অ্যান্ড টেকনোলোজি’, যার জন্য গুনতে হবে ১০০ ডলার। প্রত্যেকটি বিষয়ের কোর্সের শুরুতে সাবেক শিক্ষার্থীদের কোর্স সম্পর্কিত রিভিউ দেয়া থাকে, যা দেখে যে কেউ কোর্স সম্পর্কে ধারণা পেতে পারে।

কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে ভিসিট করুন : www.udemy.com

 

Udacity
Udacity মূলত এদের কাজ শুরু করে যখন থেকে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এদের ফ্রী কম্পিউটার কোর্সগুলো অফার করতে শুরু করে। এটা ঘটে ২০১১ সালে। ২০১৪ সালের এপ্রিল মাসে এটার ইউজার সংখ্যা দাড়ায় ১.৬ মিলিয়ন। এটা মূলত HTML, Python, ডাটা সাইন্স এবং আরও অনেক বিষয়ে বিভিন্ন ফ্রী কোর্স অফার করে।
গুগল খুব রিসেন্টলি Udacity এর সাতে একটা পার্টনারশীপ প্রোগ্রাম করেছে যেটার মেইন লক্ষ্য হল অ্যান্ড্রয়েড ডেভলপমেন্টকে সকল জনসাধারণের আয়ত্ত্বে নিয়ে আসা। এই কোর্সে যারা যোগ দিবে তারা ফ্রী বিভিন্ন কোর্সের ভিডিও, কোর্স ম্যাটেরিয়াল এবং প্রোজেক্ট ইনস্ট্রাকশন সম্পর্কে জানতে পারবেন।

কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে ভিসিট করুন : www.udacity.com

Shikkhok
এটি একটি বাংলাদেশি শিক্ষামূলক অবাণিজ্যিক সাইট। বিভিন্ন শ্রেণির পাঠ্যপুস্তকের ওপর বিভিন্ন কোর্সের ব্যবস্থা রয়েছে এ সাইটটিতে। বিশেষত উচ্চমাধ্যমিক শ্রেণীর বিভিন্ন বিষয়ের ওপর কোর্স পরিচালনা করা হয়। এ ছাড়া বিদেশে উচ্চশিক্ষা, ওয়েব ডিজাইন, কম্পিউটার কোর্স, বিদেশি ভাষা শিক্ষা কোর্সসহ বিভিন্ন ধরনের কোর্সের ব্যবস্থা রয়েছে। প্রতিটি বিষয়কে অসংখ্য কোর্সে বিভক্ত করা হয়েছে। প্রতিটি কোর্স এখানে ভিডিও আকারে দেখতে পাবেন। এ ছাড়া পিডিএফ আকারেও কোর্সটি সংগ্রহ করার ব্যবস্থা রয়েছে। চাইলে যে কেউ এখানে শিক্ষক হিসেবে যোগ দিতে পারবেন।

কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে ভিসিট করুন : www.shikkhok.com

Alison
Alison মূলত তাদের ইউজারদের সবধরণের অনলাইন টেকনিক্যাল ও কম্পিউটার কোর্স অফার করে থাকে। এটার কোর্সের ভিতর অনলাইন বিসনেজ ম্যানেজমেন্ট থেকে শুরু করে সি প্রোগ্রামিং, এ্যডোবি সবকিছুই রয়েছে। তাদের অন্যতম একটা বিখ্যাত কোর্স হল ABC IT – Computer Training Suite যেটা তাদের লার্নারদের কম্পিউটারের বেসিকটা খুব ভালভাবে শেখায়।
এটা এখন পর্যন্ত প্রায় ৬০০ এর ও বেশী অনলাইন কোর্স প্রোভাইড করে এবং এদের ইউজার সংখ্যা হল ৩ মিলিয়ন এরও বেশী। এদের ১০৬ টি টেকনোলোজি কোর্স রয়েছে তাদের Digital Literacy and Skills section. এ।

কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে ভিসিট করুন : alison.com/course/

Harvard’s CS50 Computer Science
হার্ভাড Introduction to computer science এর উপর একটা কোর্স অফার করে যেটাতে মূলত কম্পিউটারের বেসিক এর সাথে সি প্রোগ্রামিং এর সাথে HTML, CSS, JavaScript এবং SQL টা বেশ ভালভাবে শেখানো হয়।

এটা একটা চরম এবং খুবই ভাল প্রী একটা উপায় যারা মূলত কোড শিখতে চায়। আপনি চাইলে একটা ফি দিয়ে হার্ভাড এর একটা সার্টিফিকেট নিত পারেন। আপনি কোর্সগুলো ফ্রী ও করতে পারেন। যারা ফ্রী কোর্স করতে চান তাদের ক্ষেত্রে একটা লেভেলে পার করতে পারলে তাদেরকে একটা অনার কোড সার্টিফিকেট প্রদান করা হয়।

কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে ভিসিট করুন : https://cs50.harvard.edu/x/2020/

Lynda
এ সাইটে কোর্স করতে হলে তাদের ভিডিও টিউটোরিয়াল লাইব্রেরিতে সাবস্ক্রাইব করা লাগবে। এটাকে এক ধরনের ‘শিক্ষামূলক নেটফ্লিক্স‘ও বলা চলে।

বিভিন্ন বিষয়ের ওপর এখানে মোট ৮০,০০০-এরও বেশি ভিডিও টিউটোরিয়াল রয়েছে, যার জন্য প্রত্যেক মাসে ২০ ডলারের মতো খরচ করতে হয়। এখানে আপনি ৩০ দিনের জন্য ফ্রি ট্রায়াল করতে পারবেন, এরপর আপনাকে বেসিক মেম্বারশিপের জন্য ২০ ডলার এবং প্রিমিয়াম মেম্বারশিপের ক্ষেত্রে ৩০ ডলার খরচ করতে হবে।

কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে ভিসিট করুন : www.lynda.com

Openculture
পৃথিবীর বিভিন্ন সেরা সব শিক্ষাঙ্গনের কোর্সগুলো এখানে পাওয়া যাবে। প্রায় ১৩০০ কোর্স রয়েছে এবং প্রায় ৪৫ হাজার ঘণ্টা অডিও এবং ভিডিওর লেকচার যা কেউ চাইলেই সম্পূর্ণ ফ্রিতে নিতে পারেন। এ ছাড়া Codecademy, Bloc, ওversity, Skillshare-এর মতো অনেক সাইটেও সামান্য মূল্যে বা বিনামূল্যে বিভিন্ন বিষয়ের ওপর কোর্স করা যায়। তবে অবশ্যই মানসিকভাবে প্রস্তুত হয়েই কোর্স শুরু করা উচিত। অন্যথায় অর্ধেক পথে গিয়ে আর কোর্স সম্পন্ন করা হয় না। নিজের প্রয়োজনটা পরিষ্কারভাবে জেনে এই ধরনের অনলাইন কোর্সে যোগ দেয়াই শ্রেয়। সাধারণত ক্যারিয়ার সংশ্লিষ্ট কোর্সই সবাই সম্পন্ন করতে চায়। আবার শখের বশেও কিছু শিখে নিতে পারেন।

কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে ভিসিট করুন : www.openculture.com/freeonlinecourses

এছাড়াও বাংলাদেশের মুক্তপাঠ (http://muktopaath.gov.bd), বিশ্ব স্বাস্থ্যসংস্থার ওপেনহু (www.openwho.org) ছাড়াও ফিউচার লার্নিং (https://www.futurelearn.com), বাংলাদেশ ইয়্যুথ লিডারশীপ সেন্টার (https://bylc.org) বিভিন্ন প্রকার অনলাইন ফ্রি কোর্স অফার করে থাকে। উক্ত সাইটগুলোর কোর্স সাফল্যের সাথে শেষ করে স্বীকৃতি সরুপ পেতে পারেন অনলাইন সার্টিফিকেট & অর্জন করতে পারেন নানামুখী শিক্ষা।

যা খেয়াল রাখতে হবে

প্রতিদিন এক থেকে দুই ঘণ্টা সময় বরাদ্দ করলে খুব সহজেই দ্রুত কোর্স সম্পন্ন করা যায়। সব অনলাইন কোর্সের ভাষা ইংরেজি। তাই ইংরেজি ভাষা প্রাথমিকভাবে বোঝার দক্ষতা থাকা বেশ জরুরি। সব অনলাইন কোর্স পড়ার জন্য নাম নিবন্ধন করতে পারবেন।

 

শেখ কামরুজ্জামান
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়


আপনার মতামত লিখুন :

5 responses to “গৃহবন্দী সময়ে নিজেকে এগিয়ে রাখুন অনলাইনে কোর্স করে”

  1. Like!! I blog frequently and I really thank you for your content. The article has truly peaked my interest.

  2. Very good post. I certainly appreciate this site. Stick with it!

  3. website says:

    Exactly that’s close to my heart… Many thanks! Exactly where are your contact details though?

  4. click here says:

    I was able to find good info from your articles. https://backforgood.faith/wiki/What_is_seo

  5. seo says:

    I used to be able to find good information from your articles. https://dailyuploads.net/i09awoys14ox

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ