সোমবার, ২১ জুন ২০২১, ১২:০৭ অপরাহ্ন
শিরোনাম :
গাজীপুর মহানগরের ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী আব্দুস সোবাহান সকলের দোয়া চায় ব্যাংকে ঋণ থাকা অবস্থায় ব্যবসায়ীর মৃত্যু: ৯ বছর পর চাপে ভুক্তভোগী পরিবার মাগুরায় ৮ দিন পর যুবকের মস্তকবিহীন লাশের মাথা ও পা উদ্ধার গাজীপুরে স্বাস্থ্যবিধি মেনে স্কুল কলেজ খোলার জন্য মানববন্ধন। মাগুরায় পরিত্যক্ত পুকুরে মিললো যুবকের টুকরো টুকরো লাশ বশেমুরবিপ্রবিতে শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ, স্বেচ্ছায় অব্যহতি গাজীপুরে ভোগরা বাইপাসে স্ট্রোকে আম বিক্রেতার মৃত্যু গাজীপুরে সড়ক দূর্ঘটনায় গার্মেন্টস শ্রমিকের মৃত্যু শেরপুরে নকল সোনার বারসহ ২ প্রতারক গ্রেফতার কাল থেকে ৭ দিনের জন্য কঠোর লকডাউন চাঁপাইনবাবগঞ্জে

ঘোড়াঘাটে দলিল লেখক ও সহকারীদের মানবেতর জীবন যাপন

মোঃ সুলতান কবির, ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা সাব-রেজিষ্ট্রি অফিসের দলিল লেখক ও সহকারীরা দুই মাসেরও বেশি সময় ধরে কর্মহীন ভাবে মানববেতর জীবন যাপন করছে, দেখার কেউ নেই !

জানাযায়, গত ২৬ শে মার্চ ২০২০ইং তারিখ হতে (কোভিড-১৯) এর কারনে সারাদেশে অঘোষিত লকডাউন সহ সবরকম সরকারি-বেসরকারি অফিস আদালত বন্ধ হয়ে যায়, যা এখনও চলমান রয়েছে। সেকারণেই বেশিরভাগ মানুষ কর্মহীন হয়ে পরেছে বিশেষ করে দলিল লেখক ও তাদের সহকারীরা দীর্ঘদিন কর্মহীন থাকার কারণে মানববেতর জীবন যাপন করছে যা দেখার কেউ নেই।

কিছুদিন আগেও যেখানে মানুষের আনাগোনা ছিল ব্যাপক ভাবে, হাক-ডাকে কথা বলাই ছিল দূরুহ ব্যাপার! এখন সেখানে এই মহামারীর কারনে নেই কোন কোলাহল, নেই জনবল। টেবিল-চেয়ারে ময়লা স্তূপ । কাজের জন্য ঘুরছেন না আর কেউ। এখানে যারা কাজ করতেন তাদের দীর্ঘদিন আয় রোজগার না থাকায় পরিবার পরিজন নিয়ে অসহায় ঘরে বন্দি জীবন যাপন করছে। দলিল লেখকরা সহ তাদের সহকারীদের অবস্থা এখন খুবই শোচনীয়। মূল ভবনের সামনে বসে তারা যেসব চেয়ার টেবিলে কাজ করতেন সেই সব টেবিল চেয়ারে এখন ময়লার স্তুপ পড়েছে। ভুলেও কেউ এদিকে পথ মাড়ান না। অসহায়ত্বের কথাও কারো বলতে পারছেন না। সংসার সামলাতে গিয়ে হিম সিম খাচ্ছেন।

দলিল লেখক, মোঃ রতন, এসএম আরিফুল ইসলাম, মোঃ মিলন মিয়া সহ একাধিক দলিল লেখক সাংবাদিকদের কাছে দুঃখ প্রকাশ করে বলেন, আমরা যেহেতু দলিল লেখক তাই আমাদের রোজগারের প্রধান উপায় হলো দলিল লেখা। শুধু আমি বা আমরা নই, সারা জেলা তথা সারা দেশে দলিল লেখক সহ প্রত্যেকেরই একজন সহকারী আছে। আমাদের ঘোড়াঘাট উপজেলা সাব-রেজিষ্ট্রি অফিসে ৬৬/৭০ জন এবং প্রত্যেকের ১ জন করে সহকারীসহ ১৩২/১৪০ জন। দীর্ঘ দিন আয় রোজগার নাই! কিভাবে সংসার চালাবো? কি ভাবে বাবা-মা, স্ত্রী সন্তানভরন পোষন করবো ?

ঘোড়াঘাট উপজেলা দলিল লেখক কল্যাণ সমিতির সাধারন সম্পাদক আতিকুজ্জামান রাখু বলেন, আসলে আমরা দলিল লিখার কাজ ছাড়া অন্য কোন কাজ করতে পারিনা। কারো কাছে হাত পাততেও পারিছি না। হয়তো সবারই সহযোগিতার প্রয়োজন নেই! কিন্তু যারা অনেটা অসহায় বর্তমানে সেইসব অসহায় দলিল লেখক ও সহকারীদের দিকে সু-দৃষ্টি দিবে এমনটাই জোর দাবী করছি।

এই সংকটময় সময়ে অসহায় এই দলিল লেখক ও তাদের সহকারীদের দিকে সরকার সু-দৃষ্টি দেবেন এমনটি প্রত্যশা তাদের।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ

Spoken English কোর্স