শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৮:২৪ অপরাহ্ন

চাঁদপুর জেলায় চলতি বছরে আমনের উৎপাদন হবে প্রায় লক্ষ টন

হাছিনুর আকরাম, চাঁদপুর

হাছিনুর আকরামঃ চাঁদপুর জেলায় চলতি ২০২০-২১ অর্থবছরে আমন ধানের চাষাবাদের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ২৬ হাজার ৬শ ৫০ হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা হচ্ছে ৭০ হাজার ৪শ ৯০ মে.টন চাল। তথ্যগুলো নিশ্চিত করেছে চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

সুদীর্ঘ ৬০-৬৫ বছরের নদী ভাঙ্গনের ফলে চাঁদপুর মেঘনা নদীর পশ্চিম তীরে রয়েছে ১১টি বিচ্ছিন্ন চরাঞ্চল। চরাঞ্চলগুলোতে প্রচুর পরিমাণে কৃষি পণ্য উৎপাদন হয়ে থাকে। এর মধ্যে ধান, পাট, মরিচ, ভুট্টা, আলু, শাক-সবজি ও অন্যান্য রবি ফসল রয়েছে। এর পাশাপাশি রয়েছে গরু, ছাগল, মহিষ ও হাঁস-মুরগির প্রতিপালন ।
প্রাপ্ত তথ্যমতে, চাঁদপুর জেলার মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প চাঁদপুরের ভেতরে এবং বিস্তীর্ণ নদীর তীরবর্তী এলাকাগুলোতে এ রোপা আমন ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

রোববার ১৩ সেপ্টেম্বর পর্যন্ত ১৯ হাজার ৪শ ৯০ হেক্টর জমিতে চাষাবাদ করা হয়েছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি চাঁদপুরে কর্তব্যরত কৃষিবিদ আবদুল মান্নান জানিয়েছেন। আগামি ২০ সেপ্টেম্বর পর্যন্ত বিস্তীর্ণ এলাকায় এর চাষাবাদ বিদ্যমান থাকবে ।

কৃষি বিভাগ সূত্র মতে, চাঁদপুরে কৃষি পণ্য উৎপাদনে ৫০ হাজার মেট্রিক টন রাসায়নিক সার বরাদ্দ দিয়েছে সরকার। প্রণোদনা কর্মসূচির অধীনে ২০২০-২১ অর্থবছরে ৩১৫ কেজি শাক-সবজির বীজও বরাদ্দ দেয়া হয়েছে। তথ্যগুলো পাওয়া যায় চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হতে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ