বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৯:০৪ অপরাহ্ন
শিরোনাম :
তাহিরপুরে অজ্ঞাত বৃদ্ধার ঠিকানা খুঁজছে এলাকাবাসী নিবন্ধন না থাকায় সাভারে বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টকে ১ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুল পড়ুয়া কিশোরকে পিটিয়ে হত্যা, সাভারে ২ জনের লাশ উদ্ধার পাটগ্রামে ভারতীয় শাড়ী ও কসমেটিক্স সহ আটক ২ নৌকার মাঝি মোহাম্মদ আলী, ধানের শীষ হাতে সাইফুল আলম বরগুনায় গণপূর্ত বিভাগের জলাশয় অবৈধভাবে দখল করে মাছ চাষ বগুড়ায় ভাতিজার লাঠির আঘাতে চাচার মৃত্যু ঘোড়াঘাটে বালু বোঝাই ট্রাকে ফেন্সিডিলসহ গ্রেফতার ২ সাভারে টায়ার পুড়িয়ে পরিবেশ দূষণ, ৫টি কারখানা গুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত মন্ত্রণালয়ের কোন কর্মকর্তা কর্মচারী দুর্নীতি করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: অতিরিক্ত সচিব

চিরিরবন্দরের প্রথম হারভেষ্টার মেশিনে ধান কাটা শুরু

আপেল বসুনিয়া, রংপুর ব্যুরো

শ্রমিক সংকট নিরসনে ও কৃষকদের আধুনিক প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত করতে দিনাজপুরের চিরিরবন্দরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষে কম সময়ে অল্প খরচে এই প্রথম কম্বাইন হারভেষ্টার মেশিনে বোরো ধান কর্তন, মাড়াই, ঝাড়াই শুরু হয়েছে। এতে সুফল পেতে শুরু করেছে কৃষক।

উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর জানায়, এবারের বোরো মৌসুমে চিরিরবন্দর উপজেলায় ৩টি কম্বাইন হারভেষ্টার মেশিন বিতরণ করা হয়েছে। সোমবার সকালে উপজেলার আউলিয়াপুকুর ইউনিয়নের সনকৈড় গ্রামের কৃষক হীরেন্দ্র নাথ রায়ের ব্রি-২৮ ধান ক্ষেতে কম্বাইন হারভেষ্টার মেশিন দিয়ে বোরো মৌসুমের প্রথম ধান কাটা, মাড়াই ও ঝাড়াইয়ের কাজ শুরু করা হয়।

হারভেষ্টার মেশিনে ধান কাটা শুরুর প্রথম দিনে উপস্থিত ছিলেন চিরিরবন্দর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ দেলোয়ার হোসেন, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা দীনেশ চন্দ্র রায়, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফনি ভূষণ রায় প্রমূখ।

স্থানীয় কৃষক হীরেন্দ্র নাথ রায় বলেন, এই মেশিনটি আমাদের খুব উপকারে আসবে। কম খরচে অল্প সময়ে একই সাথে ধান কাটা, মাড়াই ও ঝাড়াই সম্পন্ন করা সম্ভব হচ্ছে। কৃষক নুর আহমেদ বলেন, একসাথে ধান পাকতে শুরু করলে শ্রমিক সংকটের কারনে সময়মতো ধান ঘরে তোলা সম্ভব হয়না। এতে অনেক ধানও নষ্ট হয়।

এছাড়া শ্রমিক সংকটের কারনে ধান ঘরে তুলতে খরচ অনেক বেশী পড়ে যায়। এই সংকট থেকে রেহাই পেতে আধুনিক প্রযুক্তির এই মেশিনটি কৃষকের আশীর্বাদ স্বরুপ। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসান বলেন, কম্বাইন হারভেষ্টার দ্বারা ধান কর্তন করলে শ্রমিক খরচ অনেক কম হয়। এই মেশিন দ্বারা প্রতি ঘণ্টায় ৩ বিঘা জমির ধান কর্তন করা যায়। যার জ্বালানি খরচ লাগে ১৪ লিটার ডিজেল। যার মূল্য ৮০০ থেকে ৯০০ টাকা। তাছাড়া দুর্যোগকালীন অল্প সময়ে কম খরচে ধান কর্তন করে ঘরে তোলা সম্ভব।

তিনি আরও বলেন, কৃষি বান্ধব সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের সুবিধার জন্য আধুনিক কৃষি যন্ত্রপাতিগুলো ভর্তুকি দিয়ে প্রদান করছে। বিভিন্ন দামের ছোট-বড় মেশিন আছে। কৃষকরা নিজেদের চাহিদা মতো ব্যবহার করতে পারবেন। এই সব প্রযুক্তি ব্যবহার করলে কৃষকরা উপকৃত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ