মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৬:১৭ পূর্বাহ্ন

রাতে খাদ্য নিয়ে ক্ষতিগ্রস্তদের বাড়ীতে ছুটছেন চৌগাছা ছাত্রলীগ

চৌগাছা (যশোর) প্রতিনিধি

যশোরের চৌগাছা উপজেলা ছাত্রলীগ মানবিক কাজে দৃষ্টান্ত স্থাপন করেছে। অসুস্থ্য রোগী, প্রতিবন্ধী, গরীব মেধাবী শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর পাশাপাশি করোনা ভাইরাস মোকাবেলাও সংগঠনটি নানা উদ্যোগ গ্রহণ করেছে। উপজেলা আওয়ামীলীগের কার্যকারী সদস্য রেজওয়ান হাবিব আলিফের নেতৃত্বে ও পৃষ্টপোষকতায় উপজেলা ছাত্রলীগ ও পৌর ছাত্রলীগ নেতাদের ব্যাক্তিগত উদ্যোগে ১ দিনের মধ্যেই সংগ্রহ করা হয়েছে লাখ টাকা। সেই টাকার খাদ্যসামগ্রী কিনে পৌর এলাকায় রাতের আঁধারে ক্ষতিগ্রস্ত পরিবারে পৌঁছে দেয়া হচ্ছে। মানবিক এই কাজ দেখে অসহায়, দরিদ্র পরিবারের লোকজন ধন্যবাদ জানিয়েছে।

ছাত্রলীগ নেতারা জানান, করোনা ভাইরাস মোকাবেলার জন্য সরকারি সহায়তার পাশাপাশি ছাত্রলীগ নেতৃবৃন্দের করণীয় কি সে বিষয়ে বৃহস্পতিবার সন্ধায় জরুরী সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামীলীগের সদস্য রেজওয়াউন হাবিব আলিফ ছাত্রলীগ সংগঠনকে উৎসাহিত করার জন্য তাৎক্ষণিকভাবে এই সভায় একটি তহবিল গঠন করার ঘোষনা দেন এবং ওই তহবিলে তিনি ৫০ হাজার টাকা সহায়তা প্রদান করেন। একই সাথে নেতৃবৃন্দকে সামর্থ অনুযায়ী সহযোগিতার আহবান জানান।

সভা শেষে শুক্রবারের মধ্যে উপজেলা ছাত্রলীগের দপ্তর সম্পাদক হাসেম আলী, সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি আশিকুজ্জামান রিংকু, উপজেলা ছাত্রলীগ নেতা হাসান রেজা, পৌর ছাত্রলীগ নেতা সৌরভ রহমান বিপুল, মিনহাজুর রহমান জিসাদ, এস এম জীম নিজের উদ্যোগে আরো ৫০ হাজার টাকা সংগঠনের তহবিলে জমা দেন।

নেতৃবৃন্দ জানান, প্রাথমিকভাবে ১ লাখ টাকা দিয়ে তারা চাল, ডাল, তেল, সাবান, আলু, মিস্টি কুমড়া কিনে ৬’শ প্যাকেটজাত করা হয়েছে। মানবিক এই সহায়তা নিয়ে উপজেলা ছাত্রলীগ ও পৌর ছাত্রলীগ নেতৃবৃন্দ করোনা ভাইরাসে ক্ষতিগ্রস্ত পরিবারে রাতের আঁধারে ছুটে যাচ্ছেন। শনিবার সন্ধার পর থেকে রাত ১১টা পর্যন্ত পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে কর্মহীন ও দিনমজুর পরিবারে গিয়ে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন। সামাজিক দূরত্ব বজায় রেখে বিভিন্ন স্থানে খাবার নিয়ে ছুটে যাচ্ছে সংগঠনের নেতৃবৃন্দ।

খোঁজ নিয়ে জানা গেছে, অনেকে আছেন, যারা পরিশ্রম করে জীবন চালান। করোনার কারনে বর্তমানে বেকার। দিনের বেলা সাহায্যের জন্য তারা আত্ম সম্মানের কারনে বাইরে বের হতে লজ্জা পাচ্ছেন। এই অবস্থায় ছাত্রলীগের খাদ্য সহায়তা পেয়ে অনেকে খুশি হয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন দিনমজুর জানান, কাজকর্ম করে খাই। কিন্তু পৌরসদরে অনেকে আমাদের চেনেন। তাই দিনে হাত পেতে সহায়তা নেয়া খুব কষ্টকর। তারা বলেন, রাতে বাড়ীতে এসে ছাত্রলীগের ছেলেরা খাদ্যসামগ্রী দিয়েছে। এতে আমরা সত্যি খুশি হয়েছি। গরীব হলেও আমাদের কিছুটা সম্মান আছে। এ সময় তারা ছাত্রলীগ নেতৃবৃন্দের এই সহায়তার জন্য ধন্যবাদ জানান।
রাতের আঁধারে খাদ্যসামগ্রী বিতরণে সার্বিক সহযোগিতা করছেন উপজেলা আওয়ামীলীগের সদস্য রেজওয়াউন হাবিব আলিফ, উপজেলা ছাত্রলীগের দপ্তর সম্পাদক হাসেম আলী, সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি আশিকুজ্জামান রিংকু, উপজেলা ছাত্রলীগ নেতা হাসান রেজা, পৌর ছাত্রলীগ নেতা সৌরভ রহমান বিপুল, মিনহাজুর রহমান জিসাদ, এস এম জীম, এস এম ইমরান, সাজু, শামীম রেজা, আক্তারু ইসলাম, তানজিদ হাসান স্বপ্ন, ইমন হোসেন, নিরব হাসান আকরাম,, তুষার প্রমুখ। কয়েকটি ভ্যান নিয়ে দলে বিভক্ত হয়ে খাদ্য বিতরণ করা হচ্ছে।

প্রসঙ্গতঃ করোনা ভাইরাস মোকাবেলায় শুরু থেকে উপজেলা ছাত্রলীগ জনসাধারণকে সচেতন করেছেন। মাক্স, লিফলেট, সাবান, বিলিসিং পাওডার বিতরণ কার্যক্রমের সাথে যুক্ত রয়েছে। করোনায় ক্ষতিগ্রস্থ পরিবারের সহয়তা দানের পাশাপাশি ইতোপূর্বে ছাত্রলীগ সংগঠনের নেতৃবৃন্দ নানা কাজে দৃষ্টান্ত স্থাপন করেছে। অসুস্থ্য রোগী, প্রতিবন্ধী, গরীব মেধাবী শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর নজির রয়েছে। এছাড়া পরিচ্ছন্ন অভিযান, বনায়ন কর্মসূচি, মাদক নিয়ন্ত্রণ, বাল্য বিয়ে প্রতিরোধ, শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে শিক্ষার্থীদের মানবিক মানুষ হবার জন্য আলোচনা সভা করেছেন বলেও উদাহরণ আছে। সংগঠনটির দেশপ্রেমবোধের ভূমিকায় জেলা ছাত্রলীগ ও কেন্দ্রীয় ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ প্রশংসা করেছেন বলে অনেকে জানিয়েছেন।

ছাত্রলীগ সংগঠনকে পৃষ্টপোষকতার বিষয়ে আওয়ামীলীগ নেতা রেজওয়াউন হাবিব আলিফ জানান, বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে আমরা রাজনীতি করি। ছাত্রলীগের বিভিন্ন কাজ আমাকে মুগ্ধ করে। তাই তাদের কাজকে তরান্বিত করতেই মাঝেমধ্যে সহযোগিতা করছি। আমি মনে করি ছাত্রলীগ কোন বিচ্ছিন্ন সংগঠন নয়। করোনা মোকাবেলায় ছাত্রলীগের কাজের সাথে আমি সব সময় আছি এবং থাকব। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সকল নির্দেশ আমরা মেনে চলব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ