শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০:৪০ পূর্বাহ্ন

জাবিতে ৬ দফা দাবি আদায়ের লক্ষে শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

মোঃ শামীম হোসেন, সাভার ( ঢাকা) প্রতিনিধি

ছয় দফা দাবি আদায়ের লক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলন করেছেন সাধারণ শিক্ষার্থীরা।
রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্ট এলাকায় এ সংবাদ সম্মেলন করেন তারা। সংবাদ সস্মেলনে এসময় শিক্ষার্থীরা বলেন তাদের দাবি গুলো ২৪ ঘন্টার মধ্যে বাস্তবায়ন করতে হবে।

ছয় দফা দাবি গুলো হলো, শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে হবে, ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের ক্ষতিপূরণ দিতে হবে, হামলাকারীদের বিরুদ্ধে নাম উল্লেখ করে আশুলিয়া থানায় মামলা দায়ের করতে হবে, সকল আহত শিক্ষার্থীদের চিকিৎসা সেবা দিতে হবে, সংঘর্ষের ঘটনার দায় ক্যাম্পাস কতৃপক্ষকে নিতে হবে ও আবাসিক হলগুলো দ্রুত খুলে দিতে হবে। সংবাদ সম্মেলনে এসময় অর্ধশতাধীক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আসম ফিরোজ উল হাসান বলেন, শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় ৩০ জনের নাম উল্লেখ করে ও ২শ জন অজ্ঞাত করে আশুলিয়া থানায় মামলা দায়ের করা হয়েছে। এছাড়া আবাসিক হল গুলো খুলে দেওয়ার ব্যাপারে তিনি বলেছেন হল খোলার সিন্ধান্ত রাষ্ট্রীয় বেপার।

এদিকে শনিবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় শিক্ষার্থীদের ওপর হামলার বিষয়ে মামলা করার সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া চিকিৎসার ব্যয় এবং গেরুয়া এলাকার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সংযোগস্থলে স্থায়ী দেয়াল নির্মাণের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয় বলে জানান সিন্ডিকেট সদস্য অধ্যাপক লায়েক এন্দেল্লাহ।

অধ্যাপক লায়েক এন্দেল্লাহ আরো বলেন, ‘হল খোলার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। শিক্ষার্থী যারা তালা ভেঙে হলে উঠেছে, তা সিন্ডিকেটের আইনের সুস্পষ্ট লঙ্গন। তাই শিক্ষার্থীদের সিন্ডিকেটের আইন মানার বিষয়ে অনুরোধ করা হয়েছে।’

এর আগে শনিবার হল খোলার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন রাজি না হওয়ায় শিক্ষার্থীরা তালা ভেঙে হলে অবস্থান নেন। এরপর ছাত্রীদের আটটি হলে প্রশাসন পুনরায় তালা দিয়ে দেয়। অন্যদিকে, ছাত্রদের আটটি হলেই শিক্ষার্থীরা অবস্থান করছেন।

এদিকে, শিক্ষার্থীরা হলে থাকলেও ক্যাম্পাসের ভেতরে এবং পাশের গেরুয়া এলাকায় খোলা নেই কোনো খাবার হোটেল ও দোকান। এতে খাবার সংকটে পড়েছেন শিক্ষার্থীরা। কিছু শিক্ষার্থী নিজেদের হলে রান্না করেছেন। সংঘর্ষের ঘটনায় এখনো গেরুয়া এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ

Spoken English কোর্স