শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ১০:২৭ অপরাহ্ন

জামালপুরে ৪ শিশুর জন্ম, প্রথম সন্তান জন্মের ১ ঘন্টাপর আরো ৩ শিশু

মো.বিল্লাল হোসাইন, জামালপুর

জামালপুরে একসঙ্গে ৪ শিশুর জন্ম দিয়েছে এক গৃহবধু। মঙ্গলবার সকালে জমালপুর জিয়া হেলথ্ কমপ্লেক্স হাসপাতালে এ ৪টি শিশু জন্ম নেয়।

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার গুনারীতলা ইউনিয়নের শিংদহ গ্রামের বেলাল মিয়ার স্ত্রী আনোয়ারা বেগম (৩০) এক সঙ্গে এই ৪ সন্তানের জন্ম দেন। নবজাতকের মধ্যে ২টি ছেলে ও ২টি কন্যা সন্তান।

পারিবারিক সূত্রে জানা যায়, আনোয়ারা বেগমের আরো ২টি কন্যা সন্তান রয়েছে। এবার সে গর্ভবতী হলে ডাক্তার তাকে জমজ সন্তান হবে বলে জানিয়েছিল।

সোমবার রাত থেকে প্রসব বেদনা শুরু হলে মঙ্গলবার সকালে তাকে জামালপুর শহরের জিয়া হেলথ্ কমপ্লেক্স হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং হাসপাতালে যাওয়ার কিছুক্ষণ পরেই একটি কন্যা সন্তানের জন্ম দেন তিনি। পরে প্রায় ১ ঘন্টা অপেক্ষা করার পর আর কোন সন্তান না হলে ডাক্তারের পরামর্শে সিজার করে বাকী সন্তানদের জন্ম হয়। এ বিষয়ে গাইনি সার্জন ডা. সাজদা-ই-জান্নাত তনু বলেন, আনোয়ার বেগম আমাদের তত্বাবধানের রোগী ছিল না। দীর্ঘ প্রসব বেদনা নিয়ে সে সকাল ৬টায় হাসপাতালে ভর্তি হয়। তার গর্ভের বাচ্চার পজিশন ঠিক ছিল না।

আমরা প্রাথমিকভাবে নরমাল ডেলিভারীর চেষ্টা করি এবং ১টি কন্যা সন্তানের জন্ম হয়। তারপর তাকে পরীক্ষা করে এবং তার আগের বিভিন্ন পরীক্ষার রিপোর্ট দেখে বুঝলাম তার জমজ সন্তান হবে। তখন আমরা নরমাল ডেলীভারীর জন্য আরো ১ ঘন্টা অপেক্ষা করলাম কিন্তু তার পেটে হাত দিয়ে মনে হচ্ছিল তার গর্ভে জমজ সন্তানের চেয়ে বেশি কিছু আছে। তার অবস্থা ধীরে ধীরে সংকটাপন্ন হচ্ছিল। পরে তার আত্মীয় স্বজনদের সাথে কথা বলে সিজারের সিদ্ধান্ত নিয়ে যাবতীয় পরীক্ষা করিয়ে যত তাড়াতাড়ি সম্ভব সার্জারি করেছি। পরবর্তীতে তার ১টি ছেলে সন্তান হয় তারপর একে একে আরেকটা ছেলে ও কন্যা সন্তানের জন্ম দেন তিনি।

আনোয়ারা বেগমসহ তার ৪টি সন্তানই সুস্থ আছে। যেহেতু বাচ্চাগুলা স্বাভাবিকের চেয়ে কিছুটা কম ওজনের তাই তাদের স্পেশাল কেয়ারের জন্য জামালপুর সদর হাসপাতালে পাঠানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ