রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১০:১৯ অপরাহ্ন

জামালপুর যমুনা সার কারখানায় উৎপাদন শুরু
মো. বিল্লাল হোসাইন, জামালপুর / ১৮৮ ভিউ
সর্বশেষ আপডেট : রবিবার, ০১ অগাস্ট ২০২১

জামালপুর টানা এক মাস বন্ধ থাকার পর রোববার রাত ১১টা থেকে যমুনা সার কারখানায় ইউরিয়া উৎপাদন শুরু হয়েছে। দেশের বৃহৎ ও একমাত্র দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় অবস্থিত যমুনা সার কারখানায় (জেএফসিএল) উৎপাদন ৪ এপ্রিল বন্ধ করা হয়।

জেএফসিএল সূত্র জানায়, অ্যামোনিয়া প্লান্ট শাখার যান্ত্রিক ত্রুটির কারণে গত মাসের ৪ এপ্রিল সকাল সাড়ে ১১টায় কারখানা বন্ধ হয়। এতে কারখানার ইউরিয়া উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে পড়ে। পরে নিজস্ব জনবল দিয়ে দীর্ঘ এক মাস মেরামত করে রোববার রাতে উৎপাদনে আসে কারখানাটি।

ব্যাবস্থাপনা পরিচালক খান জাভেদ আনোয়ার জানান, যমুনা সার কারখানার অ্যামোনিয়া প্লান্ট শাখার যান্ত্রিক ত্রুটির কারণে এক মাস বন্ধ রাখা হয়েছিল। তারপর নিজস্ব জনবল দিয়ে টানা এক মাস মেরামত করে রোববার ৩ মে রাতে চালু হবার পর থেকে ইউরিয়া উৎপাদন শুরু হয়। নিজস্ব জনবল দিয়ে মেরামত করানোর কারণে অতিরিক্ত কোনো আর্থিক সহায়তার প্রয়োজন হয়নি।
জানা গেছে, ১৯৯১ সালে যমুনা সার কারখানা প্রতিষ্ঠার পর থেকেই উত্তরাঞ্চলের ১৬টি জেলা ও বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের সারের চাহিদা পূরণ করে আসছে। বিসিআইসি নিয়ন্ত্রিত কেপিআই ১ মানসম্পন্ন এ প্রতিষ্ঠানে শুরুতে দৈনিক ১৭০০ মেট্রিকটন ইউরিয়া উৎপাদন হলেও বর্তমানে গ্যাস স্বল্পতায় তা কমে এসেছে। স্বাভাবিক উৎপাদনের জন্য ৩২০ পিএসআই চাপ গ্যাসের প্রয়োজন থাকলেও সর্বশেষ তথ্যমতে মাত্র ১৮০ পিএসআই সরবরাহ রয়েছে।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Shares