সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪৭ পূর্বাহ্ন

টাংগুয়ার হাওরে অবৈধ জেলেদের রুখতে কঠোর অবস্থানে আনসার বাহিনী

টাইফুন মিয়া, তাহিরপুর প্রতিনিধি

সম্প্রতি সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা অবস্থিত টাংগুয়ার হাওরে অবৈধ জেলেদের তান্ডবে পোনামাছ ও ডিমওয়ালা মাছ নিধনের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে টাংগুয়ার হাওর রক্ষণাবেক্ষণ ও প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখাসহ মৎস্য ও অতিথি পাখিদের নিরাপদ অভয়ারণ্য নিশ্চিত করার লক্ষ্যে নিয়োজিত আনসার বাহিনী।

আনসার বাহিনী ও স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার (৭ই মার্চ) দুপুর ১২টার দিকে অবৈধভাবে মাছ ধরে ফেরার পথে টাংগুয়ার হাওর সংলগ্ন মন্দিয়াতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে পার্শ্ববর্তী মুজরাই আনসার ক্যাম্পের এপিসি খসরু মিয়ার নেতৃত্বে একদল আনসার সদস্য প্রায় ২০জন জেলেকে আটক করে।

নামপ্রকাশে অনিচ্ছুক এসব জেলেরা জানায় করোনা ভাইরাসের পাদুর্ভাব এর কারণে সারাদেশে সকল কর্মক্ষেত্র বন্ধ হয়ে যাওয়ায় পরিবার পরিজন নিয়ে তারা বিপাকে পড়ে গেছে। তাই পেটের দায়ে মাছ ধরতে আসে বলে অভিযোগ এসব জেলেদের।

টাংগুয়ার হাওরের পার্শ্ববর্তী মুজরাই আনসার ক্যাম্পের এপিসি মোঃ খসরু মিয়া মৎস্য প্রজননের এই মৌসুমে ডিমওয়ালা ও পোনা জাতীয় মাছ শিকারে এসব জেলেদের উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন এবং পরবর্তীতে এমন জঘন্য কাজ যেন না করে সে বিষয়ে বিশেষ সতর্কবার্তা দিয়ে মানবিক বিবেচনায় ছেড়ে দেন।

তিনি বলেন, যারা প্রাকৃতিক ভারসাম্য নষ্ট করার মতো জঘন্য কাজ করে তারা অবশ্যই আইনের চোখে অপরাধী। তাই আমি এসব জেলেদের পরবর্তীতে হাওরে মাছ ধরতে নিষেধ করেছি। পরবর্তীতে এইধরনের কর্মকাণ্ড আমার নজরে পড়লে এদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো, প্রয়োজনে ঊর্ধ্বতন কতৃপক্ষের সহায়তা নেবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ