বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ১১:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
তাহিরপুরে অজ্ঞাত বৃদ্ধার ঠিকানা খুঁজছে এলাকাবাসী নিবন্ধন না থাকায় সাভারে বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টকে ১ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুল পড়ুয়া কিশোরকে পিটিয়ে হত্যা, সাভারে ২ জনের লাশ উদ্ধার পাটগ্রামে ভারতীয় শাড়ী ও কসমেটিক্স সহ আটক ২ নৌকার মাঝি মোহাম্মদ আলী, ধানের শীষ হাতে সাইফুল আলম বরগুনায় গণপূর্ত বিভাগের জলাশয় অবৈধভাবে দখল করে মাছ চাষ বগুড়ায় ভাতিজার লাঠির আঘাতে চাচার মৃত্যু ঘোড়াঘাটে বালু বোঝাই ট্রাকে ফেন্সিডিলসহ গ্রেফতার ২ সাভারে টায়ার পুড়িয়ে পরিবেশ দূষণ, ৫টি কারখানা গুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত মন্ত্রণালয়ের কোন কর্মকর্তা কর্মচারী দুর্নীতি করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: অতিরিক্ত সচিব

তুরস্কে গবেষণার সুযোগ পাচ্ছেন ইবির ১৪৪ শিক্ষক-শিক্ষার্থী

আব্দুল হাদী, ইসলামী বিশ্ববিদ্যালয়

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ৫৫ জন শিক্ষার্থী উচ্চশিক্ষা ও ৮৯ জন শিক্ষক পিএইচডি গবেষণার সুযোগ পাচ্ছেন তুরস্কে। তুরস্কের ইগদির, চানকিরি কারাতেকিন ও কাফকাস এই ৩টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার সুযোগ পাবে তারা।

তুরস্কের ইগদির, চানকিরি কারাতেকিন ও কাফকাস বিশ্ববিদ্যালয়ে সাথে সম্পাদিত চুক্তি (এমওইউ) আওতায় ৫৫জন শিক্ষার্থী উচ্চশিক্ষা এবং ৮৯ জন শিক্ষক পিএইচডি গবেষণা সম্পন্ন করতে পারবেন। পৃথক এই তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা ও গবেষণার জন্য বিভাগীয় সভাপতি কর্তৃক মনোনীতরাই আবেদন করতে পারবেন। এরপর বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের মাধ্যমে তাদের তালিকা চূড়ান্ত করবে তুরস্কের সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলো।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পাদিত দ্বিপাক্ষিক শিক্ষা ও গবেষণা চুক্তির আওতায় তুরস্কের ৩টি বিশ্ববিদ্যালয়ে মেভলোনা এক্সচেঞ্জ প্রটোকল এর আওতায় এটি সম্পাদিত হবে।

এ বিষয়ে সোমবার (২রা মার্চ) প্রশাসনভবনের সভাকক্ষে বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সভাপতির সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ডিভিশনের পরিচালক অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য প্রদান করেন উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন উর রশিদ আসকারী, উপ-উপাচার্য ড. মো. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. সেলিম তোহা।

এক্সচেঞ্জ প্রোগ্রাামের আওতায় ইংরেজি, বিজনেস স্টাডিজ, ম্যানেজমেন্ট সায়েন্স, ম্যাথমেটিকস্, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, পলিটিক্যাল সায়েন্স, ফাইন আর্টস, মার্কেটিং, ট্যুরিজম এন্ড হোটেল ম্যানেজমেন্ট, ফুড সায়েন্স এন্ড টেকনোলজি এবং ইনভারমেন্টাল সায়েন্স এন্ড জিওগ্রাফিসহ মোট ২০টি বিভাগে ডিপ্লোমা, অনার্স, মাস্টার্স ও পি.এইচ.ডি প্রোগ্রামে উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারবেন।

উল্লেখ্য, যে এর আগে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পাদিত ৫ বছর মেয়াদী চুক্তির ফলে এই প্রথম তুরস্কের স্বনামধন্য তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ পাচ্ছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৫৫জন শিক্ষক এবং ৮৯ জন শিক্ষার্থী।

তুরস্কের এ তিনটি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা এবং গবেষণা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাদি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও তুরস্কের সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালগুলোর ওয়েবসাইটেও পাওয়া যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ