বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৮:৫৮ অপরাহ্ন

ত্রিশালে পল্লীবন্ধুর ৯১তম জন্মদিন ব্যাতিক্রম ভাবে পালিত

মমিনুল ইসলাম মমিন, ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহের ত্রিশালে সাবেক রাষ্ট্রপতি পল্লীবন্ধু হুসাইন মুহাম্মদ এরশাদের ৯১তম জন্মদিন উপলক্ষ্যে বর্তমান সময়ের বিশ্বব্যাপী ছড়িয়ে পরা প্রাণঘাতি করোনা ভাইরাস থেকে মুক্তির লক্ষ্যে ত্রিশাল বাজারে পথচারীদের মধ্যে মাক্স বিতরণ করে ত্রিশাল উপজেলা জাতীয় পার্টি।

পল্লীবন্ধু হুসাইন মুহাম্মদ এরশাদের জন্মদিন উপলক্ষ্যে শুক্রবার (২০ মার্চ) সকালে উপজেলা থানা রোড় ও বাসস্ট্যান্ডসহ বিভিন্ন এলাকায় এই মাস্ক বিতরন করেন ত্রিশাল উপজেলা জাতীয় পার্টির নেতারা। জাতীয় পার্টি সাবেক রাষ্ট্রপতি ও চেয়ারম্যান হুসাইন মুহম্মদ এরশাদের জন্মদিনে উৎসবে মুখরিত না হয়ে প্রাণঘাতি করোনার ভাইরাস মোকাবেলায় পথচারীদের মাঝে মাক্স বিতরণ করেন নেতারা। মাক্স বিতরণ কালে ত্রিশাল উপঝেলা জাতীয় পার্টির সাধারন সম্পাদক গোলাম সারোয়ার তপনের নেতৃত্ব উপস্থিত ছিলেন যুগ্ন সাধারণ সম্পাদক আনিসুর রহমান জাহাঙ্গীর, সম্মানিত সদস্য এনবিএম ইব্রাহীম খলিল রহিম, যুব সংহতি সাংগঠনিক সম্পাদক উজ্জ্বল মিয়া প্রমূখ। এছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রিশাল রিপোর্টার্স ক্লাবের সভাপতি মো. কামাল হোসেন।

উপজেলা জাপা সম্পাদক গোলাম সারোয়ার তপন বলেন, বর্তমানে এই নোভেল করোনা ভাইরাস চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে মহামারি আকার ধারন করেছে। সম্প্রতি বাংলাদেশেও এই ভাইরাসে আক্রান্ত একাধিক ব্যক্তিকে সনাক্ত করা হয়েছে। তাই এই ভাইরাস সম্পর্কে আতঙ্কিত না হয়ে সচেতন হতে হবে। এই ভাইরাস থেকে কিভাবে মুক্ত থাকা যায় সেই বিষয়গুলো পালন করতে হবে। তবেই এই ভাইরাস থেকে রক্ষা পাওয়া সম্ভব। তাই সাধারন মানুষদের মাঝে এই ভাইরাস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করাই এই কর্মসূচির মূল লক্ষ। শুধু সরকার নয় আমাদেরও এই সমাজের মানুষের জন্য অনেক কিছু করার আছে। সেই প্রত্যয় থেকেই সাবেক রাষ্ট্রপতি পল্লীবন্ধু হুসাইন মুহাম্মদ এরশাদের ৯১ জন্মদিনে আমরা এই কর্মসূচি হাতে নিয়েছি।

পল্লীবন্ধু হুসাইন মুহাম্মদ এরশাদে ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারী তারিখে তিনি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কোচবিহার জেলার দিনহাটা শহরে জন্মগ্রহণ করেন। তিনি রংপুর জেলায় শিক্ষাগ্রহণ করেন এবং ১৯৫০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী লাভ করেন। ১৯৫১ সালে তিনি পাকিস্তান সেনাবাহিনীর অফিসার্স ট্রেনিং স্কুলে (কোহাটে অবস্থিত) যোগ দেন এবং ১৯৫২ সালে কমিশনপ্রাপ্ত হন। ১৯৬০-১৯৬২ সালে তিনি চট্টগ্রাম ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের কেন্দ্রে অ্যাডজুট্যান্ট হিসেবে কর্মরত ছিলেন। ১৯৬৭ সালে তিনি কোয়েটের স্টাফ কলেজ থেকে স্টাফ কোর্স সম্পন্ন করেন। ১৯৬৮ সালে তিনি শিয়ালকোটে ৫৪ ব্রিগেডের মেজর ছিলেন। ১৯৬৯ সালে লেফটেন্যান্ট কর্নেল হিসেবে পদোন্নতি লাভের পর ১৯৬৯-১৯৭০ সালে ৩য় ইস্ট বেঙ্গল রেজিমেন্ট এর অধিনায়ক ও ১৯৭১-১৯৭২ সালে ৭ম ইস্ট বেঙ্গল রেজিমেন্ট এর অধিনায়ক হিসেবে কর্মরত ছিলেন। ১২ ডিসেম্বর ১৯৭৩ সালে তিনি কর্নেল ও ১৯৭৫ সালের জুন মাসে ব্রিগেডিয়ার পদে পদোন্নতি পান। ১৯৭৫ সালের ২৪ আগস্ট ভারতে প্রশিক্ষণরত অবস্থায় তিনি মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পান ও উপসেনাপ্রধান হিসেবে নিয়োগ পান। ১৯৭৮ সালে তাকে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি দিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান এবং এরশাদ একই বছরের ডিসেম্বরে সেনাপ্রধানের দায়িত্ব বুঝে নেন।

হুসাইন মুহাম্মদ এরশাদ দেশে উপজেলা পদ্ধতি চালু করেন এবং ১৯৮৫ সালে প্রথম উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৮৬ সালে তিনি জাতীয় পার্টি প্রতিষ্ঠা করেন এবং এই দলের মনোনয়ন নিয়ে ১৯৮৬ সালের ১৫ অক্টোবর পাঁচ বছরের জন্য দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হন। ১৯৯১ সালের জাতীয় নির্বাচনে তিনি অংশগ্রহণ করেন এবং রংপুরের পাঁচটি আসন থেকে নির্বাচিত হন। ১৯৯৬ সালের সাধারণ নির্বাচনেও তিনি পাঁচটি আসন থেকে নির্বাচিত হন। ২০১৪ সালের ৫ জানুয়ারীর জাতীয় নির্বাচনে সংসদে প্রধান বিরোধী দল হিসেবে আত্মপ্রকাশ করে এবং তার স্ত্রী রওশন এরশাদ প্রধান বিরোধী দলীয় নেতা হন।

এরশাদ ১৯৫৬ সালে রওশন এরশাদকে বিয়ে করেন। রওশন এরশাদ ২০১৪ সালের নির্বাচনের পরে তিনি সংসদের বিরোধী দলের নেত্রীর দায়িত্ব নেন। এরশাদের মৃত্যুর পর, তিনি দলের জ্যেষ্ঠ সহ-সভাপতি হন।

২০১৯ সালের ২৬ জুন হুসাইন মুহাম্মদ এরশাদকে শারীরিক অসুস্থতার দরুন ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। তিনি রক্তে হিমোগ্লোবিনের স্বল্পতা, ফুসফুসে সংক্রমণ ও কিডনি জটিলতায় ভুগছিলেন। শারীরিক অবস্থার অবনতি ঘটলে ৪ জুলাই তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। তিনি ২০১৯ সালের ১৪ জুলাই সকাল ৭টা ৪৫ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন। পর ১৬ জুলাই তাকে রংপুরের পল্লী নিবাসের লিচুবাগানে তার বাবার কবরের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ

Spoken English কোর্স