সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৭:২৫ অপরাহ্ন

নওঁগা আলতাদিঘী জাতীয় উদ্যানে পরিজায় পাখি ‘চখাচখি’ অবমুক্ত

মো : শামিম রেজা, ধামইরহাট (নওঁগা ) প্রতিনিধি

নওগাঁর ধামইরহাটে মুজিব বর্ষ উপলক্ষে আলতাদিঘী জাতীয় উদ্যানে পরিজায় পাখি ‘চখাচখি’ অবমুক্ত করা হয়েছে।

০৭ মার্চ দুপুর ২ টায় ধামইরহাট উপজেলার ২শত বছরের প্রাচীন শালবন বেষ্টিত আলতাদিঘী জাতীয় উদ্যানে রাজশাহী পদ্মার পাড় থেকে উদ্ধারকৃত ২৯টি পরিজায় পাখি ‘চখাচখি’ অবমুক্ত করেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার ।

ন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগ, রাজশাহীর বিভাগীয় বন কর্মকর্তা মো. জিল্লুর রহমান, ও বন্যপ্রানি পরিদর্শক জাহাঙ্গীর কবির কর্তৃক শিকারিদের নিকট থেকে চলতি বছরের ২২ জানুয়ারী এই পাখি গুলো উদ্ধার করেন বলে অবমুক্ত কালে তাঁরা জানান।

 

এ সময় বনবিভাগের নওগাঁ সহকারী বন সংরক্ষক মেহেদিজ্জামান, উপজেলা চেয়ারম্যান আজাহার আলী, ইউএনও গনপতি রায়, ওয়ার্ল্ডলাইফের ফরেস্টার আশরাফুল ইসলাম, বনবিট কর্মকর্তা আব্দুল মান্নান, জীববৈচিত্র সংরক্ষণ পতœীতলার কমিটির সভাপতি সুমন কুমার শীল, সম্পাদক মাসুদ রানা, জীববৈচিত্র সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সদস্য ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

পাখিগুলো দেখতে খয়রী ও দেশি প্রজাতির হাঁস এর মতো, মুলত এগুলো বাংলাদেশে শীতকালে বেশি আগমন ঘটে, আবার শীত ফুরোলে তারা সাইব্রেরিয়া, লাইব্রেরিয়া, অষ্ট্রেলিয়া ও চিন দেশে চলে যায়, বিরল প্রজাতির এই পরিজায় পাখিগুলো পদ্মার চড়ে থাকতে ভালবাসে বলে ধামইরহাট বনবিট কর্মকর্তা আব্দুল মান্নান জানান।

অবমুক্ত কালে বিভিন্ন অতিথি পাখির কলতানে মুখরিত হয় দিঘীর চারিধার, যা দেখে মুগ্ধহন প্রধান অতিথি সহ আগত সকল দর্শনার্থীবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ