সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০২:০১ পূর্বাহ্ন

নোবিপ্রবিতে করোনার তথ্য সম্বলিত ‘ওয়েব অ্যাপ্লিকেশন’ এর উদ্বোধন

আসাদুজ্জামান আসাদ, নোবিপ্রবি প্রতিনিধি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) করোনা ভাইরাস (কোভিড-১৯) এর তথ্য সম্বলিত কৃত্রিম বুদ্ধিভিত্তিক ‘ওয়েব অ্যাপ্লিকেশন’ এর উদ্বোধন করা হয়েছে।

আজ রোববার (১৯ এপ্রিল) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডঃ মোঃ দিদার-উল-আলম অনলাইনে এর উদ্বোধন করেন। এসময় অনলাইনে সংযুক্ত ছিলেন নোবিপ্রবি সিএসটিই বিভাগের সহকারী অধ্যাপক কৌশিক চন্দ্র হাওলাদার এবং এমআইএস বিভাগের প্রভাষক শাহরিয়ার সেতু।

উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ডঃ মোঃ দিদার-উল-আলম সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ ধরনের প্রচেষ্টাকে আমরা সবসময় সাধুবাদ জানাই। এ সফটওয়্যারের মাধ্যমে মহামারী কোভিড-১৯ সংক্রান্ত অনেক তথ্য একসাথে পাওয়া যাবে এবং যার মাধ্যমে সবাই উপকৃত হবে।

শাহরিয়ার সেতু এবং কৌশিক চন্দ্র হাওলাদার এর তত্ত্বাবধানে এ অ্যাপ্লিকেশন প্রস্তুত করতে সহায়তা করেন নোবিপ্রবি আইসিই বিভাগের শিক্ষার্থী মোঃ খলিল, মোঃ জানে আলম, সিএসটিই বিভাগের শিক্ষার্থী মাকসুদ আলম রনি, নাহিদ হাসান এবং আইসিটি ডিভিশনের সহকারী প্রোগ্রামার আহমেদুর রহমান শোভন।

মূলত ডাটা এবং এপিআই নিয়ে কাজটি করা হয়েছে। মেশিন লার্নিং এলগরিদম ব্যবহার করে আউটব্রেক প্রেডিকশন মডেল তৈরি হয়েছে যা ফোরকাস্টিং এর কাজ করবে। ফলে এর মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশ ও বিশ্বের অন্যান্য দেশগুলোতে করোনা ভাইরাস সংক্রমণ এবং এর ফলে প্রাণহানির সংখ্যা কেমন হতে পারে তা জানা যাবে।

অতিশীঘ্রই কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত একটি চ্যাটবট এই অ্যাপ্লিকেশন এর সাথে সংযুক্ত করা হবে। যার মাধ্যমে কোভিড-১৯ সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে পারবে এই অ্যাপ্লিকেশন। এ ওয়েব পোর্টালের ঠিকানা www.corona.nstu.edu.bd

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ