শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৩:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :

নোবিপ্রবিতে করোনা ভাইরাস পরীক্ষার ল্যাব উদ্বোধন

আসাদুজ্জামান আসাদ, নোবিপ্রবি প্রতিনিধি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার ল্যাবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। আগামী ১১ মে (সোমবার) হতে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা শুরু করা হবে।

আজ বৃহস্পতিবার (৭ মে) বিশ্ববিদ্যালয়ের একাডমিক ভবন -০১ এর ৫ম তলায় অনুজীববিজ্ঞান বিভাগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম উক্ত ল্যাবের উদ্বোধন করেন।

উদ্বোধনকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ এর সংরক্ষিত মহিলা আসনের এমপি (কুমিল্লা) কাজী সেলিনা ইসলাম, নোবিপ্রবি কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, নোয়াখালী জেলা সিভিল সার্জন ডা: মমিনুর রহমান।

এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের অনুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড.ফিরোজ রহমানআহমেদ, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মাজনুর রহমান, অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সাখাওয়াত হোসেন প্রমুখ।

উদ্বোধন হলেও নমুনা পরীক্ষার ল্যাবের পরীক্ষার প্রস্তুতি পুরোপুরি শেষ হয়নি, পরীক্ষা কবে চালু হবে এ ব্যাপারে উপাচার্য ড. মো দিদার-উল-আলম বলেন, আংশিক কিছু কাজ এখনো বাকি আছে। তবে খুবই দ্রুত তা সম্পন্ন করে আগামী সোমবার পরীক্ষা শুরু করা হবে।

অনুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ বলেন, অনুজীববিজ্ঞান বিভাগের পিসিআর ল্যাবে একসাথে ৯২ টি নমুনা পরীক্ষা করা যাবে। এইভাবে ২৪ ঘন্টায় প্রায় ৫০০ নমুনা পরীক্ষা করা যাবে। ল্যাবের কার্যক্রম ২৪ ঘন্টাই চালু থাকবে। এজন্য যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করে প্রশিক্ষিত ৪০ জন ভলান্টিয়ার নেয়া হচ্ছে। যথাযথ সিকিউরিটির ব্যবস্থা নেয়া হয়েছে যাতে কেউ ইনফেক্টেড না হয়। সার্বিক সহযোগিতার জন্য তিনি বিশ্ববিদ্যালয় ও স্থানীয় প্রশাসনের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ

Spoken English কোর্স