রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩০ পূর্বাহ্ন

নোয়াখালীতে মুক্তির অপেক্ষায় ১০৭ কয়েদি
মোঃ নুর আলম সিদ্দিকী, নোয়াখালী প্রতিনিধি / ১৩৭ ভিউ
সর্বশেষ আপডেট : রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

নোয়াখালীতে মুক্তির প্রহর গুনছে ১০৭ জন কয়েদি আসামী।করোনা সংক্রমণ প্রতিরোধে বিশেষ ক্ষমতায় সারা দেশে মানবিক কারনে কয়েক হাজার কারাবন্দীকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে সরকার।

যার ধারাবাহিকতায় নোয়াখালী জেলা কারাগার থেকেও ১০৭ জন কয়েদি আসামীর মুক্তির সুপারিশ করে কারা অধিদপ্তরে তালিকা পাঠিয়েছে নোয়াখালী জেলা কারাগার কর্তৃপক্ষ। সুপারিশকৃত তালিকাটি কারা অধিদপ্তরে পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন নোয়াখালী জেলা কারাগারের জেল সুপার মো. মনির আহমদ । এদিকে মুক্তি পাবে এমন খবরে বন্দি ও তাদের পরিবারের সদস্যরা আবেগ আর উৎকন্ঠার মধ্যে দিন কাটাচ্ছে।

বর্তমানে নোয়াখালী জেলা কারাগারে বন্দিদের বিষয়ে জেলসুপার জানান,কারাগারে বন্দির সংখ্যা এক হাজার ৩১ জন। এদের মধ্যে পুরুষ আসামী এক হাজার ও নারী আসামী ৩১ জন। কারাগারে বন্দিদের রাখার জন্য ১১টি পুরুষ ও একটি নারী ওয়ার্ড রয়েছে। মোট ধারণ ক্ষমতা ৩৮৮ জনের। এর মধ্যে পুরুষ বন্দি ধারণ ক্ষমতা ৩৬৮ জন। আর নারী বন্দি ধারণ ক্ষমতা ২০ জন। যা বর্তমানে তিনগুণের মতো বন্দি বহন করছে৷

করোনা ভাইরাসের বিষয়ে সচেতনতা সম্পর্কে এ কর্মকর্তা বলেন, কারাগারের অফিস কক্ষ, আসামীদের থাকার ওয়ার্ড, রান্নাঘর, সহ সকল স্হাপনা পরিস্কার পরিচ্ছন্ন রাখার পাশাপাশি খাবার ভালোভাবে সিদ্দ করে রান্নার পর তা আসামীদের মধ্যে পরিবেশন করা হয়। খাওয়ার আগে বন্দিদের হাত সাবান দিয়ে পরিষ্কারের ব্যবস্থা করা হয়েছে।

জেল সুপার আরো জানান, বুধবার বিকাল পর্যন্ত কোনো বন্দির মাঝে করোনাভাইরাসের উপসর্গ দেখা যায়নি। করোনা সংক্রমণ রোধে কারাগারে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে । নতুন বন্দি কারাগারের ভেতরে নেওয়ার আগে প্রধান গেইটে সাবান ও হ্যান্ডওয়াশ দিয়ে ভালোভাবে হাত-মুখ পরিষ্কারের ব্যবস্থা করেছে। রয়েছে আগত আসামীদের শরীরের তাপমাত্রা পরীক্ষার ব্যবস্থা। প্রাথমিক সুস্থ্যতার বিষয়টি নিশ্চিত হওয়ার পর আসামীদের ভেতরে পাঠানো হয়। অন্যদিকে কারাগারে আসামিদের সঙ্গে তাদের স্বজনদের সাক্ষাত পর্ব আপাতত বন্ধ করে দিয়েছে কারা কর্তৃপক্ষ৷ এসময় সাক্ষাতের পরিবর্তে প্রত্যেক বন্দিকে তাদের স্বজনদের সঙ্গে প্রতি সপ্তাহে পাঁচ মিনিট করে ফোনে কথা বলার ব্যবস্থা করেছে কারা কর্তৃপক্ষ।

 

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Shares