বুধবার, ১৬ জুন ২০২১, ০২:০৪ অপরাহ্ন
শিরোনাম :
মাগুরায় ৮ দিন পর যুবকের মস্তকবিহীন লাশের মাথা ও পা উদ্ধার গাজীপুরে স্বাস্থ্যবিধি মেনে স্কুল কলেজ খোলার জন্য মানববন্ধন। মাগুরায় পরিত্যক্ত পুকুরে মিললো যুবকের টুকরো টুকরো লাশ বশেমুরবিপ্রবিতে শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ, স্বেচ্ছায় অব্যহতি গাজীপুরে ভোগরা বাইপাসে স্ট্রোকে আম বিক্রেতার মৃত্যু গাজীপুরে সড়ক দূর্ঘটনায় গার্মেন্টস শ্রমিকের মৃত্যু শেরপুরে নকল সোনার বারসহ ২ প্রতারক গ্রেফতার কাল থেকে ৭ দিনের জন্য কঠোর লকডাউন চাঁপাইনবাবগঞ্জে শরনখোলায় লোকালয় থেকে মৃত হরিন উদ্ধার! উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি/সম্পাদকের ১৯ তম মৃত্যু বার্ষীকি পালন করেন এমপি সবুজ

বগুড়ায় মেস ভাড়া মওকুফের দাবী ছাত্র অধিকার পরিষদের

নাজমুল হাসান, বগুড়া প্রতিনিধি

বগুড়া জেলার সরকারি আজিজুল হক কলেজের প্রায় ৪২ হাজার শিক্ষার্থী সহ অন্যান্য কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বর্তমানে ছাত্রাবাসের ভাড়া নিয়ে চরম বিপাকে পড়েছে। আজ রবিবার মেস ভাড়া মওকুফের দাবী নিয়ে ছাত্র অধিকার পরিষদের যুগ্ন আহ্বায়ক নুরল ইসলাম সকল ছাত্রছাত্রীর পক্ষে এ দাবি জানান ।

তিনি বলেন যারা মেসে অবস্থান করে তাদের অধিকাংশ গ্রাম মফস্বল থেকে উঠে আসা নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের।সরকারি আজিজুল হক কলেজের সকল হল বন্ধ থাকায় (১টি ছাত্রীদের বেগম রোকেয়া হল ব্যতীত) সকল শিক্ষার্থী মেসে অবস্থান করে তাদের শিক্ষা কার্যক্রম চালায়।

বর্তমান করোনা কারণে গত ২০ মার্চ সকল শিক্ষার্থী প্রশাসনের নির্দেশনায় নিজ বাড়িতে অবস্থান করছে। যাদের মেসের থাকার সম্বল টিউশনি,কোচিং অথবা পার্ট টাইম জব। অনেকে নিজে চলে এবং তা থেকে তাদের দরিদ্র পিতামাতাকেও সাহায্য করে থাকে কিন্তু বর্তমানে তারা খুব কষ্টে অসহায় অবস্থায় দিনাতিপাত করছে।

তার মধ্যে মেস মালিকেরা ছাত্রদের বারবার ফোন দিয়ে মেস ভাড়ার মানসিক চাপ দিচ্ছে। যা অমানবিক আচরণের বহিঃপ্রকাশ।
অনেক মেস মালিক ভাড়া না দিতে পারায় শিক্ষার্থীদের সাথে খারাপ আচরণ করতেছে। যা কোনো ভাবেই কাম্য নয়। তাছাড়া “ছাত্রবাসের ভাড়া মওকুফ চাই” ফেসবুক গ্রুপেও অনেকে এরকম অভিযোগ করছে।

মেস মালিকদের উদ্দেশ্য নুরুল ইসলাম বলেন আপনারা এতো দিন মেসে আমাদের রেখেছেন তার বিনিময়ে আমরা কিছু টাকা দেই। আচ্ছা বলুন তো মেসের ভাড়া বাবদ আমাদের থেকে যে টাকা নেন, তাতে কি আপনাদের কিছুই লভ্যাংশ থাকে না? যদি থেকেই থাকে তাহলে দয়া করে এই দুর্যোগের সময় কোনো অযুহাত না দেখিয়ে একটু মানবিক হোন। ছাত্রাবাসের ভাড়া মওকুফ করুন।

প্রশাসনের উদ্দেশ্যে তিনি বলে, স্যার আপনারা মাইকিং করে এবং প্রত্যেকটা মেসে গিয়ে শিক্ষার্থীদের মেস ত্যাগের যেমন নির্দেশনা দিয়ে মহৎ কাজ করেছিলেন। ঠিক তেমনিভাবে মাইকিং করে এবং মেসে গিয়ে মেস মালিকদের বলে দিন যে, ছাত্রদের ভাড়া নিবেন না। এবিষয়ে আপনাদের সহযোগিতা একান্ত কাম্য।

এছাড়াও বলেন ইতঃপূর্বে কামারগাড়ি ছাত্রীনিবাস সহ অনেক জায়গায় চুরির ঘটনা ঘটেছে। তাই সব জায়গায় আপনাদের নিরাপত্তা বিধান জোরদার করার উদাত্ত আহবান জানাচ্ছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দ্যেশ্যে বলেন, শিক্ষানুরাগী মা আপনি সব সময় শিক্ষার্থীদের পাশে থাকেন। আশা করি এই সময়েও থাকবেন ইনশাল্লাহ। ছাত্রদের সার্বিক দিক বিবেচনায় ছাত্রাবাসের ভাড়া মওকুফের নির্দেশনা দিন। অথবা ছাত্রদের জন্যে এই দুর্যোগকালীন সময় ভাতার ব্যবস্থা করে দিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ

Spoken English কোর্স