মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ১১:৪১ পূর্বাহ্ন

বরগুনার মানুষ মানছে না হোম কোয়ান্টাইন

মো.মিজানুর রহমান নাদিম, বরগুনা প্রতিনিধি

মরনঘাতি করোনাভাইরাস সংক্রমণ এড়াতে ঘরে থাকার নির্দেশনা থাকলেও রাস্তায় বাড়ছে মানুষের ভীড়। রাস্তায় মানুষের ভীড় কমাতে ও করোনা সংক্রামণ এড়াতে জনগণকে নিজ-নিজ ঘরে থাকার সরকারী নির্দেশনা বাস্তবায়নে পুলিশ, নৌবাহিনীর টহলের পাশাপাশি মাইকে ব্যাপক প্রচারণা চালাচ্ছে উপজেলা প্রশাসন।

এদিকে গত কয়েক দিনের তুলনায় আজ (১লা মার্চ) বুধবার বরগুনার আমতলী উপজেলার রাস্তাঘাটে তুলনমূলক অনেক বেশী মানুষ দেখা গেছে। উপজেলা ও পৌরশহরের সড়কগুলোতে ব্যক্তিগত ও ভাড়ালচালিত মোটর সাইকেল, ব্যাটারী চালিত রিক্সা, ইজিবাইক, রিক্সা-ভ্যান গত কয়েক দিনের তুলনায় অনেক বেশী চলাচল করতে দেখা গেছে।

মুদি মনোহরি দোকান, খাবারের দোকান এবং ঔষধের দোকান ছাড়াও উপজেলায় বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠার বন্ধ থাকলেও গত দুই-তিন দিনের চেয়ে আজকে খোলার সংখ্যা অনেক বেড়ে গেছে। পৌরসভার একে স্কুল চৌরাস্তা, বাঁধঘাট বটতলা, নতুন বাজার চৌরাস্তা, পুরান বাজার, বউ বাজার, ফেরীঘাট, লঞ্চঘাট, থানার সামনেসহ উপজেলার বিভিন্ন এলাকায় অধিক সংখ্যক ব্যবসা প্রতিষ্ঠান খুলে রেখেছেন।

 

অপরদিকে করোনা সংক্রামণ এড়াতে জনগণকে সচেতন করতে, মানুষকে ঘরে থাকতে, বিশেষ প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হতে ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার জন্য উপজেলা প্রশাসন মাইকে বারবার অনুরোধ করে যাচ্ছেন। কে শোনে কার কথা। এত প্রচার- প্রচারনার পরেও মানুষ ঘরে থাকছেন না।

রাস্তায় বের হওয়া লোকজনের জন্য সামাজিক বা শারীরিক দূরত্ব বজায় রাখতে উপজেলার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সামনে চক পাউডার দিয়ে বৃত্ত একে দিয়েছেন বিভিন্ন সেচ্ছাসেবী ও সামাজিক সংস্থা। বৃত্ত একে দেওয়ার পরেও বিভিন্ন দোকানে কিনতে যাওয়া ক্রেতারা তা তেমন একটা মানছেন না।

উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব গোলাম সরোয়ার ফোরকান বলেন, উপজেলা নির্বাহী অফিসারকে নিয়ে প্রতিদিন করোনায় ঘরে থাকা অসহায়, দরিদ্র ও কর্মহীন লোকদের বাড়ী বাড়ী গিয়ে সরকারের পক্ষ থেকে দেয়া খাদ্য সহায়তার ত্রাণ পৌঁছে দিচ্ছি। তারপরেও মানুষ কেন ঘর থেকে বের হয়ে বাহিরে বের হচ্ছে তা আমার বোধগম্য হচ্ছে না।

উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন বলেন, আগের চেয়ে ঘরের বাহিরে সাধারণ মানুষের একটু ভীড় বেশী মনে হচ্ছে। দোকানটপাটও বেশী খোলা মনে হচ্ছে, আমরা সেটা লক্ষ্য করতেছি। তিনি আরো বলেন, মানুষকে যাতে ঘরে রাখা যায় সে ব্যাপারে মাইকে প্রচারের পাশাপাশি পুলিশ, নৌবাহিনী, উপজেলা প্রশাসন সমন্বিত উদ্যোগ নিতে হবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ