মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭:১১ পূর্বাহ্ন

ভার্চুয়াল কোর্টের ডিরেকশন এবং দূর্ভাবনা …

এড. রাশেদুল হক, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
নিম্ন আদালতেও ভার্চুয়াল কোর্ট, চলবে শুধু জামিন শুনানি

খবরটা শুনে মনে মনে খুশি হয়েছিলাম যে দেরিতে হলেও আমরা নতুন যুগে যাত্রা করছি। হ্যা, সত্যিকার অর্থেই যুগের সাথে তাল মিলিয়ে ডিজিটাল / ভার্চুয়াল কোর্ট এর সূচনা করতে চাচ্ছি।

কিন্তু সুপ্রিম কোর্ট প্রশাসন যে জেনারেল ডিরেকশন দিলেন তা বাসায় বসে কারো পক্ষেই সম্ভব নয়। সেখানে বলা হয়েছে নীল কাগজের লিগ্যাল পেজ এ প্রিন্ট করে,তা স্ক্যান করে তা পিডিএফ ফাইল করে সংশ্লিষ্ট বেঞ্চের ইমেইলে বেঞ্চ অফিসারকে মেইল করতে। সাথে কেন আমার পিটিশন শুনানি করা জরুরী তা আলাদা পিটিশন এ উল্লেখ করতে!

এখন কয়জন আইনজীবী বাসায় নীল কার্টিস, প্রিন্টার, স্ক্যানার বাসায় নিয়ে বসে আছেন? আর সুপ্রিম কোর্ট প্রশাসন কি আশা করেন ওকালতনামাও বাসায় নিয়ে আমরা বসে থাকি! কিছু আইনজীবীদের বাসার চেম্বার এ সব লজিস্টিক সাপোর্ট থাকতে পারে তার মানে এই নয় যে সব আইনজীবীরা এই ন্যুনতম ডিরেকশনগুলো অনুসরণ করতে পারবেন। স্বাভাবিক সময় কোর্ট এর একটা order টাইপ করে রেডি করতে আমাদের বেঞ্চ অফিসার দের কতদিন লাগে তা আমরা জানি,আইনজীবীরা তা বললে প্রশাসন এর কর্তাদের গদি থাকবে না।…..

এবার আসি যদি গুরুত্বপূর্ণ মামলার তালিকায় না পরি তাহলে অপেক্ষা করতে হবে রেগুলার বেঞ্চ এর জন্য! তাহলে কেন মিডিয়ায় ঢাক ঢোল পিটিয়ে ভার্চুয়াল কোর্ট এর আনুষ্ঠানিকতা।এদেশের সব ক্লায়েন্টের কাছেই তার মামলা সবচেয়ে গুরুত্বপূর্ণ!

এখন যেহেতু আপদকালীন সময় পার করছি ডিরেকশন গুলো আরো যৌক্তিক হওয়া উচিত ছিল।আপদকালীন সময় অতিক্রম করতে পারলে ডিরেকশনগুলোকে শানিত করে পর্যায়ক্রমে প্রকৃত ভার্চুয়াল কোর্ট সিস্টেম একদিন প্রতিষ্ঠিত হবে সেই আশাই করি। যেহেতু স্বাভাবিক ভাবেই আইনজীবী,বিচারক,সাপোর্টিং স্টাফ আইটিতে দক্ষ নয় সেহেতু বর্তমান পরিস্থিতিতে হ্যাকিং এর সম্ভাবনা প্রবল । তাই আইটি স্পেশালিষ্টদের সার্বক্ষণিক সহযোগিতা বিশেষ ভাবে প্রয়োজন।

অব্যবস্থাপনা আর অদক্ষ নিম্ন আদালত এর অবস্থা তো আরো ভয়াবহ হবে। তাই যেহেতু নতুন যুগের সূচনা বলতে চাচ্ছি,তাই আপদকালীন সময়ে আরো পরিকল্পিত ও সময়োপযোগী সিন্ধান্ত আসা করেছিলাম। পাবলিক তো এতো কিছু বঝবে না,তাদের কাছে জবাবদিহি করতে হয় আমাদেরই,তাই ব্যাথাটাও আইনজীবীদেরই।

 

লেখক: এড. রাশেদুল হক,
বাংলাদেশ সুপ্রিম কোর্ট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ