বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০২:০৭ অপরাহ্ন
শিরোনাম :
শেকৃবিতে রেজিস্ট্রারকে চলতি ভিসির দ্বায়িত্ব দেওয়ায় বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির নিন্দা তাহিরপুরে অজ্ঞাত বৃদ্ধার ঠিকানা খুঁজছে এলাকাবাসী নিবন্ধন না থাকায় সাভারে বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টকে ১ লক্ষ ৭০ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুল পড়ুয়া কিশোরকে পিটিয়ে হত্যা, সাভারে ২ জনের লাশ উদ্ধার পাটগ্রামে ভারতীয় শাড়ী ও কসমেটিক্স সহ আটক ২ নৌকার মাঝি মোহাম্মদ আলী, ধানের শীষ হাতে সাইফুল আলম বরগুনায় গণপূর্ত বিভাগের জলাশয় অবৈধভাবে দখল করে মাছ চাষ বগুড়ায় ভাতিজার লাঠির আঘাতে চাচার মৃত্যু ঘোড়াঘাটে বালু বোঝাই ট্রাকে ফেন্সিডিলসহ গ্রেফতার ২ সাভারে টায়ার পুড়িয়ে পরিবেশ দূষণ, ৫টি কারখানা গুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত

ভাষা দিবসে জবিতে পারফরমেন্স আর্ট ‘বাকরুদ্ধ ভাষা’ পরিবেশিত

জবি প্রতিনিধি

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) পারফরমেন্স আর্ট ‘বাকরুদ্ধ ভাষা’ পরিবেশিত হয়েছে। বিশ্ববিদ্যালয় মুক্তমঞ্চ আন্দোলন পরিষদের আয়োজনে ৫২ ভাষা আন্দোলনের প্রেক্ষিতে বিশেষ এই পার্ফমেন্স আর্ট পরিবেশন করা হয়।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) ভাষা দিবসের প্রথম প্রহরে ক্যাম্পাসের শহীদ মিনার এলাকায় পরিবেশিত পার্ফমেন্স আর্টটির পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন মুক্তমঞ্চ আন্দোলন পরিষদ আহ্বায়ক নাঈম রাজ।

পার্ফমেন্স আর্টে অভিনয় করেন নাঈম রাজ ও নাট্যকলা বিভাগের শিক্ষার্থী এইচ এম তানভীর। মেক-আপ করেন নাট্যকলা বিভাগের অপর শিক্ষার্থী সাইফ আহমেদ।

এ বিষয়ে মুক্তমঞ্চ আন্দোলন পরিষদের যুগ্ম আহবায়ক আরাফাত আমান বলেন, মুক্তমঞ্চ হচ্ছে একটি বিশ্বিবিদ্যালয়ের প্রাণ কিন্তু দুঃখের সহিত বলতে হয় জগন্নাথ বিশ্বিবিদ্যালয়ে কোনো মুক্তমঞ্চ না থাকায় সাংস্কৃতিক কর্মকাণ্ড গুলো বড় রকমের বাঁধার সম্মুখীন হচ্ছে। এরই প্রেক্ষিতে মুক্তমঞ্চ আন্দোলন পরিষদের কর্মসূচি হিসেবে আজকের এই পারফরমেন্স আর্টটি পরিবেশিত হয়। আমাদের সংস্কৃতি মনা মাননীয় ভিসি মহোদয়ের প্রতি আকুল আহ্বায়ন বিশ্বিবিদ্যালয়ে অতিদ্রুত একটি মুক্তমঞ্চ স্থাপন করে শ্বাসরুদ্ধ সংস্কৃতির প্রাণ ফিরিয়ে আনতে আকুল আহ্বায় জানাচ্ছি।

পার্ফমেন্স আর্ট বাকরুদ্ধ ভাষা’র ব্যাখ্যায় মুক্তমঞ্চ আন্দোলন পরিষদ আহ্বায়ক নাঈম রাজ বলেন, শত বাঁধা, অত্যাচার পেরিয়ে ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি এক সাগর রক্তের বিনিময়ে আমরা ভাষার স্বাধীনতা পেলেও সেই ভাষা আজ পরাধীন,বাকরুদ্ধ। আজকে আমরা বাক-স্বাধীনতা হারিয়ে ফেলেছি।মুক্ত চিন্তার স্বাধীনতা হারিয়ে ফেলেছি। বাংলা ভাষা আজ গুমরে গুমরে কাঁদছে।ভাষা শ্বাসরুদ্ধ।”বাকরুদ্ধ ভাষা” পারফরমেন্স আর্ট টিতে দু’টি চরিত্র অভিনয় করে।একটি “বাকরুদ্ধ ভাষা” -যে আত্মচিৎকার করে।সমাজকে তাঁর মনের বিধস্ততার কথা বলতে চায়।কথার স্বাধীনতা চায়, চিন্তার স্বাধীনতা চায়। অন্যটি “আগ্রাসনবাদ” এর প্রতিনিধি। যে ভাষাকে গ্রাস করে নিজের আধিপত্য বিস্তার করতে চায়, শাসন করতে চায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ