মাঝে মাঝে বাড়িতে মেহমান এলে কিংবা পরিবারের সবাইকে চমকে দেয়ার জন্য একটু বিশেষ কিছু রাঁধতে ইচ্ছে করে। একটি ভিন্ন স্বাদের মজার কোনো খাবার রাঁধতে চাইলে খুব সহজেই রেঁধে ফেলুন চিড়ার পোলাও। বিকেলে নাস্তা হিসেবে এটি খুব মজার খাবার। একদমই আলাদা স্বাদের ভীষণ সুস্বাদু এই খাবারটি সবাই খুব পছন্দ করে খাবে। খুব সহজেই বাড়িতে বসেই রান্না করা সম্ভব। জেনে নিন চিড়ার পোলাওয়ের সহজ রেসিপি।

উপকরন
চিড়া ১/২ কেজি, মুরগির মাংস ( বোনলেস) ২৫০গ্রাম, পিয়াজ ২ টা (বড়), রসুন ২ টা ( বড়), আদা ১/২ চামচ, কাঁচামরিচ বাটা ৪ চা চামচ,লবন, জিরা বাটা ১ চামচ, গোটা জিরা ১/৪ চামচ, শুকনা মরিচ, সয়াবিন তেল, বিরিয়ানি মশলা, সেদ্ধ করা মটরশুটি ১/২ কাপ।

প্রস্তুত প্রনালী
প্রথমে চিড়া ভালো করে ধুয়ে পানি ঝড়িয়ে নিতে হবে।মাংস গুলা কেটে ছোট টুকরা করে নিন।এরপর কড়াইতে তেল দিয়ে গরম হলে মাংসের টুকরা দিয়ে ভালো করে ভাজি করে নিন।
মাংস তুলে নিয়ে তেল এর মধ্যে একে প্রথমে শুকনা মরিচ ও জিরা দিয়ে তারপর একে একে পিয়াজ বাটা, রসুন বাটা,পরিমান মতো লবন, ঝাল বাটা, আদা বাটা, জিরা বাটা দিয়ে বাদামি করে ভাজে নিয়ে এর মধ্যে আগে থেকে ভাজি করে রাখা মাংসের টুকরা ও সামান্য পানি ও মটরশুটি দিয়ে ভালো করে কশিয়ে নিন। এর পর এর মধ্যে পানি ঝরিয়ে রাখা চিড়া দিয়ে ভালো নাড়িয়ে নিন। কিছু সময় আচ কমিয়ে ঢাকা দিয়ে রাখুন। এর পর ঢাকনা সরিয়ে এর মধ্যে ২ চা চামচ বিরিয়ানি মশলা দিয়ে ভালো করে মিশিয়ে দিন।
আচ কমিয়ে ৫ মিনিট নাড়তে থাকুন। রেডি হয়ে গেলো মজাদার চিড়ার পোলাও। উপর থেকে হালকা করে টমেটো সসউপর থেকে হালকা করে টমেটো সস ও ঝুরি করে ভাজি করা ডিম ছড়িয়ে পরিবেশন করুন চিড়ার পোলাও।