সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬:৪৫ অপরাহ্ন

ময়মনসিংহে মঙ্গলবার থেকে শুরু হবে করোনা শনাক্তকরণ পরীক্ষা

দে‌লোয়ার হো‌সেন রা‌জিব, ময়মনসিংহ

ময়মনসিংহে করোনাভাইরাসে আক্রান্ত বা সন্দেহভাজন রোগীদের শনাক্ত করতে মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে পিসিআর ল্যাব স্থাপনের কাজ শেষ পর্যায়ে।

মঙ্গলবার (৩১ মার্চ) থেকে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছেন ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর চিত্ত রঞ্জন দেবনাথ।

তিনি বলেন, পিসিআর ল্যাবটি স্থাপনের জন্য ইতিমধ্যেই ঢাকা থেকে বিশেষজ্ঞ টিমের সদস্যরা প্রয়োজনীয় সরঞ্জাম ময়মনসিংহ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টে দুটি রুমে স্থাপন করেছেন।

তিনি আরও বলেন, এ জন্য প্রয়োজনীয় পিপিই ও কিটসহ প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক, টেকনেশিয়ান ও স্বাস্থ্যকর্মী নিয়োগ করা হয়েছে। নমুনা সংগ্রহের পর গড়ে প্রতি ৩ ঘণ্টায় ৯৪ জনের পরীক্ষা করা সম্ভব।

ঢাকার ৪টি ও চট্রগ্রামের পর এটিই হবে দেশের ষষ্ঠ পিসিআর ল্যাব। ল্যাবটিতে পরীক্ষা শুরু হলে করোনাভাইরাস শনাক্তে ময়মনসিংহ বিভাগ তথা বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের মানুষের সুবিধা হবে বলেও জানান তিনি।

এদিকে ময়মনসিংহ সিভিল সার্জন একেএম মসিউল আলম বলেন, গত ২৪ ঘন্টায় নতুন করে বিদেশ ফেরত আরও ২১৬ জন প্রবাসীসহ মোট ১২৮৮ জনকে হোম কোয়ারেন্টাইনে নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, যারা হোম কোয়ারেন্টাইনে আছেন তাদের শরীর করোনা ভাইরাসের কোন লক্ষণ নেই। অতিরিক্ত সতর্কতার কারণে তাদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে, এখনো পর্যন্ত ময়মনসিংহে কোন করোনা আক্রান্ত রোগী পাওয়া যায়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ