বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৮:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
সাংবাদিক মুজাক্কির হত্যার বিচার চেয়ে বগুড়ায় মানববন্ধন সাংবাদিক মুজাক্কির হত্যার প্রতিবাদে হাতীবান্ধায় মানববন্ধন সাংবাদিক মুজাক্কির হত্যার বিচার দাবিতে মানববন্ধন জাবির আন্দোলনকারী শিক্ষার্থীরা হল ছেড়েছেন, সব ধরনের পরীক্ষা স্থগিত অবৈধ বালুর ব্যবসায় দূর্বিষহ টোরামুন্সিরহাটের জনজীবন সাংবাদিক মুজাক্কির হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানিয়েছে বিএমএসএফ বগুড়ায় বিদেশি পিস্তল গুলি সহ অাটক ১ সাংবাদিক হিসেবে আপনিও যোগ দিন অপরাধ ডটকমে সাংবাদিক হত্যার বিচার দাবিতে কাল ঢাকাসহ দেশব্যাপী প্রতিবাদ সমাবেশ লালমনিরহাটে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল ব্যাংক কর্মকর্তা নিহত

যথাযথ মর্যাদায় বলদিয়া মাঃ বিদ্যালয়ে আন্তর্জাতীক মাতৃভাষা দিবস পালিত (ভিডিও)

আব্দুল্লাহ হক (বরিশাল ব্যুরো)

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে বলদিয়া মাধ্যমিক বিদ্যালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে ২১ শে ফেব্রুয়ারি ভোরে বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করার মধ্য দিয়ে দিনটির আনুষ্ঠিকতা শুরু হয়।

পরে শহীদদের স্মরণে এক মিনিট নিরাবতা পালন, দোয়া ও আলোচনা সভার আয়োজন করা হয়, সকাল আটটায় প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মোরশেদুল হক এর নেতৃত্বে প্রভাতফেরিটি “আমার ভায়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি?” গানটি গাইতে বিদ্যালয়ের মাঠ প্রদক্ষিণ করে এসে প্রতিষ্ঠানের নিজস্ব শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পার্ঘ্য অর্পণের পর ভাষা শহীদ সালাম, বরকত, রফিক, শফিউর, জব্বারসহ অন্যান্য সকল শহিদদের অম্লান স্মৃতি স্মরণে ও তাদের আত্মত্যাগের মহিমা ব্যক্ত করে উপস্থিত শিক্ষক, শিক্ষার্থীদের মাঝে বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহ অন্যান্য শিক্ষক মন্ডলী।

প্রধান শিক্ষক তার বক্তব্যে বাঙালির ভাষা সংগ্রামের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরে বলেন, বিশ্ব স্বীকৃত আমাদের এই শহীদ দিবস মূলত ছিল প্রতিবাদ দিবস। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্যই সেদিন রাস্তায় নেমে এসেছিলেন হাজারো বীর বাঙালি। স্বাধীনভাবে মাতৃভাষায় কথা বলার, লেখাপড়া করার, সাহিত্য রচনা করার, কাজকর্ম করার অধিকার আদায় করাই ছিল সেই প্রতিবাদের উদ্দেশ্য।


তিনি আরও বলেন, আজকের এই ২১শে ফেব্রুয়ারি কেবল শোক পালনের দিন নয়, প্রতিবাদী হবার দিন। অন্যায়, অত্যাচার, অবিচার, শোষণ, বঞ্চনা ও দুর্নীতি প্রতিরোধে প্রতিজ্ঞাবদ্ধ হবার দিন। যে প্রতিবাদী সে নিজে অন্যায় করে না। অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার থাকে। এমন মানুষ এখন আমাদের দেশ ও জাতির জন্য খুব বেশি প্রয়োজন।

এমন মানুষ হয়ে উঠার শিক্ষাই সুশিক্ষা। সুশিক্ষায় শিক্ষিত হয়ে যোগ্য নাগরিক হয়ে দেশ ও জাতির কল্যাণে নিবেদিত হতে হবে শিক্ষার্থীদের। যাতে আমরা হয়ে উঠতে পারি শ্রেষ্ঠ জাতি। যাতে সমগ্র বিশ্বে জ্ঞানে-গুণে বীর বাঙালি হতে পারে মাথা উঁচু করা অগ্রবর্তী সৈনিক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ

Spoken English কোর্স