শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৮:১৫ অপরাহ্ন

রনি দত্তের গল্প

আব্দুল্লাহ হক, বরিশাল ব্যুরো

রনি দত্ত জয়, মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা এক কিংবদন্তি তারুণ্যের নাম। স্বরুপকাঠি উপজেলা ছাত্রলীগের সভাপতি থাকা অবস্থায় গত উপজেলা নির্বাচনে দেশের সর্বকনিষ্ঠ উপজেলা ভাইস চেয়ারম্যান এর তকমাটিও চলে যায় তার দখলে ।

ভাইস চেয়ারম্যান হওয়ার পরে নিজের প্রত্যেকটি কাজে স্বচ্ছতার পাশাপাশি উপজেলার উন্নয়নে নিয়েছেন নানামুখি পদক্ষেপ । কিন্তু এক বছর হতে না হতেই বৈশ্বিক মহামারি করোনা সবকিছু যেন থমকে দেয় । নিজের উপজেলাবাসীকে সুরক্ষিত রাখতে করোনা মোকাবিলায় সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে ও অর্থায়নে নেন ডজনখানাক পদক্ষেপ । এর মধ্যে উল্লেখযোগ্য হলো:
মাস্ক, সাবান, হ্যান্ড স্যানিটাইজার বিতরণ ৷ ১৫০০ প্যাকেট খাবার সামগ্রী (চাল ১০ কেজি,ডাল১ কেজি আলু ১ কেজি) বিতরণ ৷

এছাড়াও ফ্রি সবজি বাজার, নগদ আর্থিক সহযোগিতা, ইফতার সামগ্রী বিতরণ ৷ ১০ ইউনিয়ন ও পৌরসভা মিলিয়ে ৯৯ ওয়ার্ডে স্বেচ্ছাসেবক কমিটিকরণ ৷ এলাকার বাহির থেকে আগত লোকদের স্বেচ্ছাসেবকদের মাধ্যমে হোম কোয়ারেন্টাইন ও প্রাতাষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চতকরণ ৷

প্রতি রাতে নদীপথ,রাজপথ পাহারার ব্যবস্থাকরণ ৷ প্রত্যেক ওয়ার্ডে জীবণুনাশক, কীটনাশক স্প্রে করা ৷ চিকিৎসা সেবা দেয়ার জন্য ডা: সমন্বয়ে হটলাইনের মাধ্যমে স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ, বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে হাত ধোয়ার ব্যবস্থা করা ৷ সচেতন করার জন্য লিফলেট এবং প্রচার ব্যবস্থা করা। এছাড়া বাজার বিকেন্দ্রীকরণেও তার বলিষ্ঠ ভূমিকা রয়েছে ।

এছাড়াও, সরকারি ত্রাণ বিতরণ স্বচ্ছতা আনার লক্ষে তার গঠিত স্বেচ্ছাসেবক বাহিনীর মাধ্যমে খোঁজ রাখা হচ্ছে । এছাড়াও কেউ যদি জমির ধান তুলতে না পারে তাকে আর্থিক বা সেচ্ছাসেবকদের মাধ্যমে ধান কাটার আশ্বাসও দিয়েছেন ।

এসব বিষয়ে তার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন তার নানা উদ্যোগ ও সমন্বয়ের কথা এবং তার সীমাবদ্ধতার কথাও স্বীকার করেন ৷ তিনি বলেন “অসহায় মানুষগুলোর জন্য অনেক কিছুই করতে ইচ্ছে করে কিন্তু আর্থিক সংকটের কারণে আর বাস্তবায়ন করা সম্ভব হয় না, তবুও আমি আমার সর্বস্ব দিয়ে চেষ্টা করছি ।

এলাকার এক প্রবীণ ব্যক্তির সাথে, ভাইস চেয়ারম্যান সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, “বাবা বয়স তো আমার অনেক হয়েছে তবে স্বরুপকাঠির ইতিহাসে এমন একজন জনপ্রতিনিধি আগে দেখিনি, সদা হাস্যোজ্জ্বল, বিনয়ী, সদালাপী, জনদরদী ভাইস চেয়ারম্যান আমাদের, তার কাছে কেউ কিছু চেয়ে এখন পর্যন্ত শূন্য হাতে যায়নি, আমি তার দীর্ঘজীবন কামনা করি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ