বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৪:১১ অপরাহ্ন

শেকৃবিতে রেজিস্ট্রারকে চলতি ভিসির দ্বায়িত্ব দেওয়ায় বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির নিন্দা

বশেমুরবিপ্রবি প্রতিনিধি

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে চলতি ভিসির দায়িত্ব দেওয়ায় নিন্দা জানিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

বুধবার (২৩ সেপ্টম্বর) বিশ্ববিদ্যালয়টির শিক্ষক সমিতির সভাপতি ড. হাসিবুর রহমান ও সাধারণ সম্পাদক মোঃ রকিবুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিন্দা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, গত ২০ সেপ্টেম্বর, ২০২০ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের পরিপত্রে (স্মারক নং- ৩৭.০০.০০০ ०.১১৮.৯৯.১১১.০২.৬৪) শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা এর রেজিস্ট্রার জনাব শেখ রেজাউল করিমকে উপাচার্যের রুটিন। চলতি দায়িত্বের আদেশ জারি করা হয়েছে যা শিক্ষকদের জন্য অবমাননাকর। একজন প্রশাসনিক কর্মকর্তাকে উপাচার্যের মত মর্যাদাসম্পন্ন পদে দায়িত্ব দেওয়া বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক ধারণা, চেতনা এবং স্বায়ত্তশাসনের পরিপন্থী। ইতােপূর্বে, আমরা দেখেছি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদটি শূন্য হয়ে গেলে, শিক্ষা মন্ত্রনালয় থেকে সংকটকালীন পরিস্থিতি মােকাবেলায় বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকদের চলতি দায়িত্ব দেওয়া হয়। কিন্তু, অতীব দুঃখের বিষয় এই যে, চলতি দায়িত্বপ্রাপ্ত উপাচার্যের কাজের সীমা সুস্পষ্ট না থাকায় অনেক ক্ষেত্রেই এ পদের অপব্যবহার হয়, যা উচ্চ শিক্ষার সামগ্রিক পরিবেশ ব্যহত করছে।

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রনালয় তথা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সঠিক দিক নির্দেশনা আশা করছি। একই সাথে, দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য, প্রাে-উপাচার্য, ট্রেজারের মত গুরুত্বপূর্ণ শূন্য পদগুলােতে অতিসত্বর যােগ্য এবং বিচক্ষণ ব্যক্তিবর্গদের নিয়ােগ দিয়ে আসন্ন সংকট উত্তরণে শিক্ষা মন্ত্রনালয়কে আরাে বেশি তৎপর হতে অনুরােধ জানাচ্ছি।

পরিশেষে, বিশ্ববিদ্যালয় তথা উচ্চ শিক্ষার চলমান অগ্রযাত্রাকে জ্ঞান ও গবেষণা নির্ভর করতে এবং সামগ্রিক শিক্ষাব্যবস্থাকে জাতিগঠনের জন্য আরাে উপযােগী করে গড়ে তুলতে শিক্ষা মন্ত্রনালয়ের দূরদর্শী সিদ্ধান্ত এবং পদক্ষেপ আশা করছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ