বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৭:৫১ অপরাহ্ন

সাংবাদিকতায় প্রশিক্ষণ দেবে অপরাধ ডটকম

ডেক্স রিপোর্ট

জাতীয়, আঞ্চলিক ও অনলাইন পত্রিকায় কর্মরত সাংবাদিকদের পেশাগতমান ও দক্ষতা উন্নয়নের জন্য অপরাধ ডটকমের উদ্যোগে চলতি মাসের ২৬ তারিখ থেকে শুরু হচ্ছে বেসিক প্রশিক্ষণ। দুই মাসব্যাপী এই প্রশিক্ষণের জন্য রেজিস্ট্রেশন চলবে ২০ জুন পর্যন্ত।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার ঘটিয়ে অনলাইনে সাংবাদিকতা শিক্ষার এ সুযোগ দেশের সাংবাদিকতা শিল্পের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের সংবাদকর্মীরা নিজেদেরকে আরও যোগ্য ও দক্ষ করে গড়ে তুলতে পারবেন।

 

করোনাকালে একজন সাংবাদিক কোন কোন সোর্স থেকে ঘরে থেকে ঘটনা জানতে পারবেন, কিভাবে ভার্চুয়ালী সাক্ষাৎকার নিতে হবে, কিভাবে ছবি সংগ্রহ করবেন এসব বিষয়সহ ১০টি বিষয়ের উপর সাংবাদিকদের প্রশিক্ষণ দেওয়া হবে। আঞ্চলিক পত্রিকা ও অনলাইন পত্রিকায় কর্মরত সাংবাদিকদের কথা মাথায় রেখে কোর্সটি সাজানো হয়েছে। যারা এই চ্যালেঞ্জিং পেশায় ভবিষ্যৎ এ আসতে চান তারাও অংশগ্রহণ করতে পারেন।

প্রশিক্ষক হিসেবে থাকবেন প্রথিতযশা সাংবাদিক এবং আইনজীবী। সাংবাদিকরা কোর্সটির মাধ্যমে শুধু সার্টিফিকেটই পাবেন না, বরং নিজেদেরকে আরও দক্ষ করে তুলতে পারবেন।

যারা সাংবাদিকতার উপর এই বেসিক প্রশিক্ষণ গ্রহণ করে নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে চান, তারা অপরাধ ডটকমের ফেসবুক পেজে ম্যাসেজ দিয়ে আগ্রহ প্রকাশ করুন। প্রাথমিকভাবে তথ্য যাচাই-বাছাই করার পর উপযুক্ত প্রার্থীকে প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য ম্যাসেঞ্জার গ্রুপে যুক্ত করে নেওয়া হবে।

এরপর রেজিস্ট্রেশন ফি বাবদ ৮০০ টাকা প্রদান করে দীর্ঘ দুই মাস ভার্চুয়াল ট্রেনিং এ অংশ নিতে হবে। নির্দেশনা অনুযায়ী অপরাধ ডটকমে সংবাদ প্রেরণ করতে হবে। অপরাধ ডটকমের তত্ত্বাবধানে দুই মাস হাতে কলমে প্রশিক্ষণ শেষে পাবেন সার্টিফিকেট এবং একটি টি-শার্ট। এছাড়া ভালো পারফরমেন্স করলে অপরাধ ডটকমের প্রতিনিধি হওয়ার সুযোগ তো থাকছেই।

অপরাধ ডটকমের এই ভার্চুয়াল প্রশিক্ষণে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিচালিত ‘বিইউ রেডিও‘। স্পন্সর করেছে আমের জন্য বিখ্যাত চাঁপাইনবাবগঞ্জের আম কাঁঠাল ডটকম এবং জনপ্রিয় ইকমার্স প্রতিষ্ঠান রুচিশীল ও তার সহযোগী প্রতিষ্ঠান গ্রাম্য


আপনার মতামত লিখুন :

4 responses to “সাংবাদিকতায় প্রশিক্ষণ দেবে অপরাধ ডটকম”

  1. আমি আগে কখনো সাংবাদিক পেশায় ছিলাম না
    এখন এই পেশা করতে চাই

  2. আজিমুল হাসান says:

    আনাদের এই প্রশিক্ষক সাংবাদিকতা জগতে মাইল ফলক হিসেবে থাকবে।

  3. Md Rasel Sheikh says:

    আমি আপনাদের থেকে সাংবাদিকা শিখতে চাই । এবং দেশ/বিদেশের মানুষের কাছে সত্য ঘটনা সবার আগে উপস্থাপন করতে চাই।

  4. আমি তো এখন একজন স্টুডেন্ট তাহলে আমি কি এই প্রশিক্ষণ নিতে পারি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ