শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১১:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
প্রকাশ্য দিবালোকে সাভার ও আশুলিয়ার ২ যুবক খুন যৌতুকের বলি আনজিলা আক্তার! জামালপুরে ভ্যান চালক শিশু সম্পার পরিবারের দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী ভ্রাম্যমাণ আদালতের অভিযানেও বন্ধ হচ্ছে না অবৈধ জাল পাঁচ হরিণ শিকারী আটক করেছে বন বিভাগ জলবদ্ধতা নিরসনে দুই চেয়ারম্যানের নেতৃত্বে অবৈধ নেটপাটা অপসারণ অপরাধ ডটকমের সাভার প্রতিনিধির মায়ের ইন্তেকাল বগুড়া পৌরসভার ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী জনপ্রিয়তার শীর্ষে আমিনুল ফরিদ চাঁপাইনবাবগঞ্জে রেজিস্ট্রি অফিসের অনিয়মের বিরুদ্ধে সনাসের মানববন্ধন মৌলবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সাভারে যুবলীগের বিক্ষোভ মিছিল

চৌগাছায় কালেবাজারে ৫৯ বস্তা সরকারি চাল জব্দ!

চৌগাছা (যশোর) প্রতিনিধি

যশোরের চৌগাছায় “শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ” স্লোগানের খাদ্য বান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরে চাল কালোবাজারে বিক্রির উদ্দেশ্যে নেবার পথে হাতেনাতে ২ টি আলমসাধু আটকের পর চাল জব্দ করেছে। আটককৃত ১ টিতে ৩০ কেজি করে ৩৯ বস্তা ও অপর আলমসাধু গাড়িতে ৫০ কেজি করে ১৯ বস্তা চাল রয়েছে।

গোপন সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা আজ শনিবার বেলা ১২ টায় স্থানীয় পাকিস্থান রোড থেকে এই চাল জব্দ করেন। জব্দকৃত চালের একটি বড় অংশ হচ্ছে ধুলিয়ানী ইউনিয়নের কাবিলপুর বাজারের ডিলার ছাত্রলীগ নেতা এইস এম ফিরোজের। অপর অংশটি ঝিকরগাছা উপজেলা থেকে এসেছে। এ ঘটনায় ৩ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

জানাগেছে, উপজেলা প্রশাসন গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারেন উপজেলার পাকিস্থান রোড দিয়ে খাদ্য বান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের চাল কালো বাজারে বিক্রির উদ্দেশ্যে আলমসাধু বোঝায় করে চৌগাছা বাজারের অভিমুখে আসছে। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম পাকিস্থান রোডে অবস্থান করে হাতে নাতে ২টি আলম সাধু থেকে ৫৯ বস্তায় মোট ২’হাজার ১’শ ২০ কেজি চাল জব্দ করেন। আলমসাধু বোঝায় চাল আটকের পর এলাকায় নানা গুঞ্জন সৃষ্টি হয়েছে।

উপজেলার বড় কাবিলপুর থেকে চাল নিয়ে আসা আলমসাধু ড্রাইভার আব্দুস সামাদ জানান, কাবলিপুর গ্রামের ছানার ছেলে জহুরুল তাকে বলেন, কিছু চাল চৌগাছা বাজারে বিক্রির জন্য নিয়ে যেতে হবে। আমি ভাড়া ঠিক করে আমার গাড়িতে কাবিলপুর বাজারস্থ তার গোডাউন থেকে ৩০ কেজির ৩৯ বস্তা চাউল লোড করে বাজারে নিয়ে আসছিলাম। জহুরুল আমার সাথে মোটরসাইকেলে ছিলো। কিন্তু সে উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতি টের পেয়ে সেখান থেকে সটকে পড়ে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, জহুরুল হচ্ছে ছাত্রলীগ নেতা ডিলার ফিরোজের লোক। ফিরোজ তার মাধ্যম দিয়ে এই চাল বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিল।

অপরদিকে আটককৃত অন্য একটি আলম সাধু ড্রাইভার নজরুল ইসলাম জানান, চৌগাছা বিশ্বাসপাড়ার চাল ব্যবসায়ী মনু সকালে তাকে ঝিকরগাছার ছুটিপুর বাজারে ভাড়া ঠিক করে চাউল আনার জন্য পাঠায়। আমি ছুটিপুর জনৈক এক ব্যবসায়ীর আড়ৎ থেকে চাউল নিয়ে আসছিলাম। প্রতিমধ্যে নির্বাহী কর্মকর্তা স্যার আমাকে আটক করে। এ সময় মনুকে ফোন দিয়ে ঘটনাস্থলে আসতে বললে সে আর আসেনি।

এদিকে উপজেলা খাদ্য অফিস সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার খাদ্য বান্ধব কর্মসূচি সফল করার লক্ষ্যে উপজেলার ১১টি ইউনিয়ন ও ১ টি পৌর সভায় মোট ৩০ টি ডিলার নিয়োগ দেওয়া আছে। উপজেলায় মোট ১৭ হাজার ৯শ ৯৭ জন কার্ডধারীকে এ চাউল বিতরণ করা হয়। তার মধ্যে ধুলিয়ানি ইউনিয়নে ২ টি ডিলারশীপ রয়েছে। চাউল আনা হয়েেেছ ধুলিয়ানি ইউনিয়নের বড় কাবিলপুর গ্রাম থেকে। এ গ্রামে ৫’শ ৫ জন হতদরিদ্র কার্ডধারী রয়েছে। এলাকার লোকজন অভিযোগ করেন কার্ডধারীর সহি নকল করে অনেকের চাল ১০ টাকা মূল্যে ডিলার নিজেই ক্রয় করে। পরবর্তীতে তা বাইরে বেশী দামে বিক্রি করা হয়।

এ বিষয়ে ডিলার ফিরোজের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি কোন অনিয়ম করিনি। কার্ডধারীরা একটি আড়তে তাদের চাল বিক্রি করে। ওই আড়ত মালিক এই চাল বাইরে বিক্রি করার চেষ্টা করছিল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, উপজেলার পাকিস্থান রোড থেকে সরকারি চাউল জব্দ করা হয়েছে। এ ঘটনায় উপজেলা সহকারি কমিশনার ভূমি নারায়ণ চন্দ্র পালকে আহবায়ক করে ৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ