শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৮:৫৮ পূর্বাহ্ন

হোলির রঙে রঙিন জবির পরিসংখ্যান বিভাগ

জবি, প্রতিনিধি

উৎসবমুখর পরিবেশে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) এর পরিসংখ্যান পালিত হয়েছে সনাতন ধর্মালম্বীদের হোলি উৎসব। উৎসব উপলক্ষে হোলির রঙে রঙিন হয়ে ওঠে গোটা ক্যাম্পাস ও।

গত সোমবার (৯ মার্চ) হলি উপলক্ষে সকাল থেকেই শিক্ষার্থীরা নানান রঙে একে অপরকে রাঙিয়ে উদযাপন করে হোলি উৎসব। ছোট, বড়,ধর্ম,বর্ণ নির্বিষে সকলে মেতে ওঠে রঙের খেলায়।শুধু শিক্ষার্থীরা না শিক্ষকরাও হোলির রঙে রাঙিয়েছেন নিজেদের। লাল,নীল,সবুজ,হলুদ রঙে আনন্দ ভাগাভাগি করে বিশ্ববিদ্যালয়ের তরুণ-তরুণিরা সারাদিনব্যাপি হোলি উৎসব পালন করেন।

পরিসংখ্যান বিভাগের ১৪ তম আবর্তনের শিক্ষার্থী কৌশিক সাহা বলেন , ‘ছোট-বড় সবার সাথে হোলি উৎসব পালন করতে পেরেই ব্যাপক খুশি আমি’।
১৫ তম আবর্তনের শিক্ষার্থী দীপ্তবণিক বলেন, প্রথমবারের মতে ক্যাম্পাসে হোলি পালন করছি। সবার সাথে একে অপরের মধ্যে আনন্দ ভাগাভাগি করতে পেরে অনেক খুশি।

উল্লেখ্য, সনাতন ধর্ম অনুযায়ী এ দিন শ্রীকৃষ্ণ বৃন্দাবনে রাধিকা এবং তার সখীদের সঙ্গে আবির খেলেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি। এ কারণে দোলযাত্রার দিন রাধা-কৃষ্ণের বিগ্রহ আবিরে রাঙিয়ে দোলায় চড়িয়ে নগর কীর্তনে বের হন। এ সময় পরস্পর তারা রঙ খেলার আনন্দে মেতে ওঠেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ