শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০২:১৮ অপরাহ্ন

বিনামূল্যে রক্তের গ্রুপ নির্নয়

আব্দুল্লাহ হক (বরিশাল ব্যুরো)

শিক্ষার্থীদের রক্তদানে উৎসাহিত করতে বরিশাল ব্লাড ডোনার সামাজিক সংগঠনের উদ্যোগে ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয় ও রক্তদানে উদ্বুদ্ধকরণ ক্যাম্পেইন মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারী) বলদিয়া মাধ্যমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। এ সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক, শিক্ষকমন্ডলী, ক্যাম্পেইন এর সেচ্ছাসেবী সংগঠনের সদস্য ও ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

বিনামূল্য রক্তের গ্রুপ নির্নয়কে কেন্দ্র করে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোরশেদুল হক বলেন, এই ধরণের কার্যক্রমের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের ভেতর ইতিবাচক গুণাবলি তৈরি হয়। আমি যতটুকু দেখেছি বরিশাল ব্লাড ডোনার ক্লাব সর্বদা জনসেবামূলক কাজ করে যাচ্ছে। এ সকল কার্যক্রমই সমাজের উন্নয়নের জন্য। শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি সেচ্ছায় রক্তদান কার্যক্রম একে অপরের পরিপূরক বলে তিনি উল্লেখ করেন।

এই সংগঠনের মাধ্যমে শিক্ষার্থীদের ভেতর জনসচেতনতামূলক মনোভাব তৈরি হয়। এবং পাশাপাশি সমাজের সাধারণ ও দুস্থ মানুষের জন্যও এ সংগঠন কাজ করে। ব্লাড ডোনার ক্যাম্পেইন এর সভাপতি আওলাদ খান বলেন, মহামূল্যবান জীবন রক্ষায় রক্ত দেওয়াকে আমি কর্তব্য বলে মনে করি। বরিশাল ব্লাড ডোনার সংগঠন সর্বদা রক্তদানে সোচ্ছার থাকে।

এছাড়াও শিক্ষা সেক্টরে এ সংগঠনটি কাজ করে যাচ্ছে। তিনি আরো জানান, রক্তদান নিয়ে অনেক শিক্ষার্থীর মনে এখনও সংশয় রয়েছে। তাই অনেকে রক্তের গ্রুপ পরীক্ষা করতে আগ্রহী ছিলো না। কেউবা মনে করেন রক্ত দিলে রক্তশূণ্যতায় ভুগবেন। অনেকের রয়েছে পারিবারিক বিধি-নিষেধ। তারপরও আমাদের এ সংগঠনের সদস্যরা সর্বদা সেচ্ছায় রক্তদানে ইচছুক। তারা সর্বদা সেচ্ছায় রক্তদান করে থাকে। শিক্ষার্থীদের মনের সংশয় দূর করতে বরিশাল ব্লাড ডোনার সংগঠন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয় ও রক্তদানে উদ্বুদ্ধকরণ করে থাকে। ভবিষৎতেও এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে তিনি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেইসবুক পেইজ